এই বাজেটে বেকারত্বের সমাধান হবে না : মান্না

Slider গ্রাম বাংলা

215140_bangladesh_pratidin_bdp-56578

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, এই বাজেটে বেকারত্বের সমাধান হবে না। এতো বড় যে কোটা আন্দোলন, তার মূল কারণ তো তরুণদের বেকারত্ব।

কিন্তু সেটা নিয়ে বাজেটে কোনো দিক নির্দেশনা নেই। পৌনে ৫ লক্ষ কোটি টাকার বাজেটে যদি কর্মসংস্থান নিয়েই কথা না থাকে তাহলে বুঝতে হবে এই সরকার জনগণের সাথে প্রতারণা করেছে।
রাজধানীর মিরপুরের একটি রেস্টুরেন্টে আজ নাগরিক ঐক্য আয়োজিত এক ইফতার ও আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। মাহমুদুর রহমান মান্না ব্যাংকে ভর্তুকি দেওয়ার সমালোচনা করে বলেন, সরকারি ব্যাংক থেকে বরাদ্দ দেওয়া অর্থ জনগণের করের টাকা। সেই টাকা কিছু মানুষকে লুটপাটের সুযোগ করে দিচ্ছে সরকার। মানে সামনের দিনগুলোতেও ব্যাংকের এই লুটপাট চলতেই থাকবে। এছাড়া বেসরকারি ব্যাংকগুলো সরকারের অবিশ্বাস্য পরিমাণ প্রণোদনা পাবার পরেও তাদের কর্পোরেট কর ৪০% থেকে ৩৭.৫% এ নামিয়ে আনা প্রমাণ করে সরকার ক্রমবর্ধমানভাবে লুটেরা ধনীদের আরও বেশি সুবিধা দিচ্ছে। এই সরকার সুস্পষ্টভাবে দুর্ণীতিবাজদের মদদ দিচ্ছে বলেও অভিযোগ করেন তিনি। এসময় তিনি শিক্ষায় জিডিপি’র ন্যূনতম ৬ শতাংশ (যেটা এখন ২ শতাংশের কিছু বেশি) এবং স্বাস্থ্যে জিডিপি’র অন্তত ৫ শতাংশ (যেটা এখন ১ শতাংশ) বরাদ্দ রাখার দাবি জানান।

সাবেক ডাকসু ভিপি চলমান মাদক অভিযানের সমালোচনা করে বলেন, মাদক নিয়ন্ত্রণের নামে সরকার বিনা বিচারে মানুষ হত্যা করছে। এর মাধ্যমে জনমনে আতংক সৃষ্টি করছে। মানুষের মধ্যে নিরাপত্তাহীনতা তৈরি করছে। তিনি আরে বলেন, এভাবেই মানুষের মধ্যে আতংক তৈরি করে, লুটেরা ধনীদের হাতে জনগণের সম্পদ তুলে দেয়। যতক্ষণ পর্যন্ত একটা অংশগ্রহণমূলক, গ্রহণযোগ্য নির্বাচন না হবে, ততক্ষণ পর্যন্ত এসব সমস্যার কোনো সমাধান হবে না।

নাগরিক ঐক্যের সমন্বয়ক শহিদুল্লাহ কায়সারের সভাপতিত্বে আলোচনায় বক্তব্য রাখেন, জেএসডি’র সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন, কেন্দীয় সদস্য মমিনুল ইসলাম, ডা. জাহিদুর রহমান, মোফাখখারুল ইসলাম নবাব, নাগরিক ছাত্র ঐক্যের আহ্বায়ক নাজমুল হাসান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *