ওয়াইন খাচ্ছেন? সাবধান!

লাইফস্টাইল

image_160498.red_wine1শীতকাল মানেই ভারতে পার্টির মৌসুম। অফিসের কিটি পার্টি থেকে শুরু করে বন্ধুদের নিয়ে হাউজ পার্টি। এই সময়টাতে চলে ওয়াইনের অফার। শরীর পারমিট করলে মাঝেমধ্যে দু-এক পেগ ওইয়ান চলে।
তবে ড্রিঙ্ক করার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে কী খাচ্ছি এবং তা কতটা খাওয়া উচিত্। অতিরিক্ত অ্যালকোহল যে শরীরের পক্ষে কতটা ক্ষতিকর এ জ্ঞান নিশ্চয় বলার অপেক্ষা রাখে না।
সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে এক গ্লাস ওয়াইন নাকি তিন শট ভদকার সমান। পাবলিক হেলথ ইংল্যাণ্ডের চিফ এক্সিকিউটিভ ডানকান সেলবির কথায়, ব্রিটেনে অ্যালকোহল-সংক্রান্ত মৃত্যুর হার গত কয়েকবছরে প্রচুর বেড়ে গেছে৷ বেড়েছে লিভারের সমস্যাও। তাঁর কথায়, এক গ্লাস ওয়াইনের সমতূল্য তিন শট ভদকা। ওয়াইনের গ্লাস হাতে নিলে আমাদের খেয়ালই থাকে না আসলে আমরা কতটা অ্যালকোহল নিচ্ছি৷  ওয়াইন মোটেই নিরীহ ভদকার ছোট তিন শটে যে পরিমাণ অ্যালকোহল থাকে তার সঙ্গে এক গ্লাস (২৫০ মিলি) ওয়াইনে যে পরিমাণ অ্যালকোহল থাকে তার পরিমাণে খুব একটা তফাৎ নেই।
একবার ভেবে দেখুন! এত দিন শোনা যেত ভদকার তিন শটেই নাকি টোটাল টাল্লি হয়ে যায় লোকজন! তার চাইতে কেত মেরে ওয়াইনের গ্লাসে চুমুক দেওয়া অনেক ভালো। কিন্তু এই সমীক্ষা সেই ধারণাই বদলে দিচেছ। তাই মাঝেমধ্যে যারা নেশার পাত্রে ঠোঁট ছোঁয়ান, তাঁরা অন্তত মনে রাখুন, খেয়াল করুন কী করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *