বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার খোলা, ভ্রম্যমান আদালত পরিচালনার দাবী

Slider শিক্ষা

1111

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: রমজান মাসে সরকারী শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও চালু আছে অনেক বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার। পবিত্র রমজান মাসেও ওই সকল প্রতিষ্ঠান শিক্ষার্থীদের পরীক্ষার নামে দিচ্ছে বেপরোয়া চাপ। রমজানে ক্লাশ আর পরীক্ষায় অস্থির শিক্ষার্থীরা। অনেক শিক্ষার্থী রোজা রেখে ও চাপে পড়ে অসুস্থ হয়ে যাচ্ছে।

অনুসন্ধানে জানা যায়, সারাদেশে বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টারগুলো খোলা। এই সকল প্রতিষ্ঠানে নিয়মিত ক্লাশ করার পাশাপাশি চলছে পরীক্ষা। অনেক ছোট ছোট শিক্ষার্থীও রোজা রেখে পরীক্ষা দিচ্ছে আবার ক্লাশও করছে। অনেক প্রতিষ্ঠানে প্রতিদিন পরীক্ষা আর ক্লাশ এক যোগেই চলছে।

খোঁজ নিয়ে জানা যায়, শিক্ষার্থীদের পাশাপাশি তাদের অভিভাবকেরা সন্তানদের মত লেখা পড়াই করছেন অনেকটা। সন্তানদের লেখাপড়ার পিছনে রমজান মাসেও সময় দিতে গিয়ে তারাও মানষিকভিাবে নির্যাতিত হচ্ছেন।

সাধারণ মানুষ বলছেন, সরকার কোচিং সেন্টার বন্ধ করে দিয়েছে কিন্তু তা রমজান মাসেও চলে। কি ভাবে সম্ভব? আবার কোচিং সেন্টারের পাশাপাশি বেসরকারী স্কুল গুলোর মধ্যেও অনেকগুলো চলছে। আইন অমান্য করে এসব শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার নামে শিক্ষার্থীদের নির্যাতন করছে। অথচ সরকার কোন ব্যবস্থা নিচ্ছে না। তাই ভেজাল বিরোধী অভিযানের মত বে-আইনীভাবে পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা দরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *