ঢাকা মেডিকেলে এইচবিওটি সংগ্রহে প্রধানমন্ত্রীর অনুদান

জাতীয়

1920130922132804প্রধানমন্ত্রী শেখ হাসিনা সঙ্কটাপন্ন রোগীদের জন্য হাইপারবারিক অক্সিজেন থেরাপি (এইচবিওটি) সংগ্রহে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটকে (এনআইবিপিএস) ৬ কোটি টাকা অনুদান দিয়েছেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব একেএম শামীম চৌধুরী সোমবার জানান, প্রধানমন্ত্রী এখানে তার বাসভবন গণভবনে রবিবার সন্ধ্যায় ইনস্টিটিউটের প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. আবুল কালামের হাতে এ অনুদানের চেক তুলে দেন।
এইচবিওটি গুরুতর অগ্নিদগ্ধ রোগীদের প্রেসারাইজড রুমে বা টিউবে বিশুদ্ধ অক্সিজেন প্রদানসহ অত্যাধুনিক চিকিৎসা সুবিধা দেবে ।
ডিকম্প্রেশনজনিত অসুস্থতা, মারাত্মক সংক্রমণ, বহুমূত্রজনিত ও রেডিয়েশনজনিত আঘাতের রোগীদের ধমনিতে বায়ু সঞ্চালনে এটি একটি সুপ্রতিষ্ঠিত চিকিৎসা ব্যবস্থা।
অনুদানের চেক হস্তান্তরকালে প্রধানমন্ত্রী বলেন, রাজনৈতিক সহিংসতা, অগ্নিকাণ্ড ও বিস্ফোরণসহ নানা কারণে জটিল রোগীর সংখ্যা অনেক বেড়ে যাচ্ছে।
তিনি উল্লেখ করেন, রাজনৈতিক আন্দোলনের নামে গত বছর দেশব্যাপী বিএনপি-জামায়াতের ব্যাপক নৈরাজ চলাকালে এনআইবিপিএসে মারাত্মকভাবে দগ্ধ রোগীর সংখ্যা অনেক বেড়ে যায়।
তিনি বলেন, ওই সময় ডিকম্প্রেশনজনিত আহত অনেক রোগীকে বাঁচানো সম্ভব হয়নি। নতুন এই পদ্ধতি রোগিদের আধুনিক চিকিৎসা প্রদানের সুযোগ প্রশস্ত করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *