ঈদের টিকেট বিক্রয়ের আগেই ট্রেনের ইঞ্জিন বিকল

Slider চট্টগ্রাম

215311_bangladesh_pratidin_train-2

রমজানের ঈদকে কেন্দ্র করে ঈদের অগ্রিম টিকেট বিক্রয়ের আগের দিনই পূর্বাঞ্চল ট্রেনে ইঞ্জিন বিকল হয়েছে। ময়মনসিংহ এক্সপ্রেস ট্রেনটি পাহাড়তলী ফৌজদার হাট এলাকায় গেলেই ইঞ্জিন বিকল হয়ে পড়ে।

এ ঘটনায় চট্টগ্রাম থেকে ঢাকাগামী সোনার বাংলা ট্রেন যেতে ২০ মিনিট বিলম্ব হয়েছে। তাছাড়া পূর্বাঞ্চল ট্রেনে ৩০ মিনিট ট্রেন চলাচল বন্ধও ছিল।
বৃহস্পতিবার বিকালে এ ঘটনা ঘটে বলে কন্ট্রোলরুম সূত্রে জানা গেছে। অন্যদিকে আজ শুক্রবার থেকে রমজানের ঈদের অগ্রিম ট্রেনের টিকেট বিক্রয় শুরু হবে। এবার ঈদের বহরে যাত্রী সুবিধা বিবেচনা করে যুক্ত হচ্ছে সাত জোড়া বিশেষ ট্রেনও। এতে ঢাকা কমলাপুর স্টেশনে রেলের উধর্তন কর্মকর্তারা ও চট্টগ্রামের রেলওয়ে স্টেশনে দায়িত্বশীল কর্মকর্তারা উপস্থিত থাকবেন বলে রেলওয়ে সূত্রে জানা গেছে। এর আগে সম্প্রতি রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক এমপি এক সংবাদ সম্মেলন আয়োজন করেন।

সংবাদ সম্মেলনে মন্ত্রী মো. মুজিবুল হক এমপি বলেছেন, যাত্রীবাহী ট্রেন চলাচলের সুবিধার্থে ঈদের তিন দিন আগে থেকে কনটেইনার ও জ্বালানি তেলবাহী ট্রেন ছাড়া কোনো গুডস ট্রেন চলাচল করবে না। ১৫, ১৬, ১৭ ও ১৮ জুন মৈত্রী এক্সপ্রেস চলাচল করবে না।

রেলে প্রতিদিন দুই লাখ ৬০ হাজার যাত্রী চলাচল করে। এবার ঈদ উপলক্ষে দিনে দুই লাখ ৭৫ হাজার যাত্রী চলাচল করার ব্যবস্থা নেয়া হবে। এ ব্যাপারে পূর্বাঞ্চলের জিএম সৈয়দ ফারুক আহমেদ ও জনংযোগ কর্মকর্তা গৌতম কুন্ডুকে একাধিকবার ফোন করেও পাওয়া যায়নি।
সোনার বাংলা ট্রেনের আজম নামের এক ট্রেন যাত্রী বলেন, কোথায় নাকি ট্রেনের ইঞ্জিন বিকল হয়েছে। তাই স্টেশনে এখনও ট্রেন ছেড়ে যায়নি। অপেক্ষা করছি সোনার বাংলা ট্রেন কখন ছেড়ে যাবে। এমন ঘটনা প্রতিনিয়ত ঘটলে, ঈদের সময় কি হবে সেটাই ভাবছেন বলে জানান তিনি।

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে, আসন্ন ঈদ উপলক্ষে সাত জোড়া বিশেষ ট্রেন নতুন করে যোগ হচ্ছে। ট্রেনগুলোর মধ্যে আছে দেওয়ানগঞ্জ স্পেশাল চলবে ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা, চাঁদপুর স্পেশাল-১ চলবে চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম, চাঁদপুর স্পেশাল-২ চলবে চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম, রাজশাহী স্পেশাল চলবে রাজশাহী-ঢাকা-রাজশাহী, পার্বতীপুর স্পেশাল চলবে পার্বতীপুর-ঢাকা-পার্বতীপুর রুটে।

সব বিশেষ ট্রেন ঈদের আগে ১৩, ১৪ ও ১৫ জুন ও ঈদের পর ১৮ থেকে ২৪ জুন চলাচল করবে। এ ছাড়াও শোলাকিয়া বিশেষ ট্রেন-১ চলবে ভৈরববাজার-কিশোরগঞ্জ-ভৈরববাজার রুটে ও শোলাকিয়া বিশেষ ট্রেন-২ চলবে ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে ঈদের দিন। পবিত্র ঈদুল ফিতরের পাঁচ দিন আগে ১১ জুন থেকে ঈদের আগের দিন পর্যন্ত সব আন্তঃনগর ট্রেন সাপ্তাহিক বন্ধের দিনও চলাচল করবে। ঢাকা ও চট্টগ্রাম স্টেশন থেকে ঈদ-পূর্ব অগ্রিম টিকিট বিশেষ ব্যবস্থাপনায় সকাল ৮টা থেকে বিক্রি করা হবে। ১ জুন বিক্রি করা হবে ১০ জুন ট্রেন ভ্রমণের টিকিট। ২ জুন ১১ জুনের, ৩ জুন ১২ জুনের, ৪ জুন ১৩ জুনের, ৫ জুন ১৪ জুনের ও ৬ জুন ১৫ জুনের ট্রেন ভ্রমণের টিকিট বিক্রি করা হবে। এ ছাড়া ঈদের পর ফেরার জন্য যাত্রীদের ভ্রমণের জন্য অগ্রিম টিকিট রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট স্টেশন থেকে বিশেষ ব্যবস্থাপনায় সকাল ৮টা থেকে বিক্রি করা হবে ১০ জুন থেকে ১৫ জুন পর্যন্ত। ১০ জুন বিক্রি হবে ১৯ জুনের, ১১ জুন ২০ জুনের, ১২ জুন ২১ জুনের, ১৩ জুন ২২ জুনের, ১৪ জুন ২৩ জুনের, ১৫ জুন ২৪ জুনের ট্রেন ভ্রমণের টিকিট বিক্রি করা হবে। টিকিট কালোবাজারি প্রতিরোধে সব বড় বড় স্টেশনে জিআরপি, আরএনবি, বিজিবি ও স্থানীয় পুলিশ এবং র‌্যাবের সহযোগিতায় টিকিট কালোবাজারি প্রতিরোধে সার্বক্ষণিক পাহারার ব্যবস্থা করা হয়েছে। তা ছাড়া জেলা প্রশাসকদের সহায়তায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *