‘বাংলাদেশ আজ সারাবিশ্বে গৌরব ও মর্যাদা লাভ করেছে’

Slider জাতীয়

203657_bangladesh_pratidin_presient-001

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বাংলাদেশ আজ সারাবিশ্বে প্রথম সারির শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসেবে গৌরব ও মর্যাদা লাভ করেছে। আর তা আপনাদের সাহস, বীরত্ব, অসামান্য পেশাদারিত্ব ও দক্ষতারই ফসল। এ গৌরব আপনাদের সমুন্নত রাখতে হবে।

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবসে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।
বাংলাদেশি শান্তিরক্ষীদের প্রশংসা করে তিনি বলেন, অনুকরণীয় পেশাগত দক্ষতা দেখিয়ে বিশ্বের অন্য সহযোগী শান্তিরক্ষীদের শ্রদ্ধা অর্জন করতে সমর্থ হয়েছে বাংলাদেশি শান্তিরক্ষীরা। জাতিসংঘ এবং বিশ্বের সব শান্তিপ্রিয় দেশ বাংলাদেশি শান্তিরক্ষীদের কার্যক্রমের সাফল্যের প্রশংসা করছে।

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে কর্মরত বাংলাদেশিদের প্রশিক্ষণের ব্যবস্থা আরও উন্নত করার আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নের সঙ্গে জাতিসংঘ মিশনে নিয়োজিত শান্তিরক্ষীদেরও প্রযুক্তি ও কারিগরি দক্ষতা বাড়ানো জরুরি। বাংলাদেশি শান্তিরক্ষীরাও যাতে বিশ্বের অন্য দেশের শান্তিরক্ষীদের সঙ্গে প্রতিযোগিতায় নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে পারে সে লক্ষ্যে উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা নিতে হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন-পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক ও বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো। উপস্থিত ছিলেন নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল মোহাম্মদ নিজামউদ্দিন আহমেদ, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আবু এসরার, পুলিশ প্রধান জাবেদ পাটোয়ারী ও পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *