দুদককে রাজনৈতিক প্রভাব মুক্ত রাখতে হবে : টিআইবি

শিক্ষা

905-1418022044ঢাবি প্রতিনিধি : ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, দুর্নীতিবিরোধী আইন সংস্কারের জন্য সরকার যে উদ্যোগ নিয়েছে সেটিকে সকল প্রকার দলীয় ও রাজনৈতিক প্রভাব মুক্ত রাখতে হবে।

তিনি বলেন, দুদককে সংস্কার করতে হবে এর কার্যক্রমকে আরো শক্তিশালী করার জন্য। যারা দুর্নীতির সঙ্গে সম্পৃক্ত তাদের বিচারের আওতায় আনতে হবে এর বিকল্প নেই। এক্ষেত্রে দুদককে কোন কিছুর প্রভাবিত না হয়ে নিরপেক্ষভাবে কাজ করতে হবে। এটাই তাদের প্রতি আমাদের দাবি এবং প্রত্যাশা।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে টিআইবির উদ্যোগে আয়োজিত এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন। ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে এই মানববন্ধনের আয়োজন করা হয়।

ইফতেখারুজ্জামান বলেন, যারা দুর্নীতিবিরোধী কথা বলে, আন্দোলন করে, গবেষণা করে তথ্য প্রকাশ করে তাদের পরিবেশ আরো সম্প্রসারিত করার জন্য সরকারকে উদ্যোগ নিতে হবে।

তিনি বলেন, টিআইবি যে সকল উদ্যোগ নেবে তাতে যেন কোন প্রকার বাধা সৃষ্টি না হয় সেজন্য সরকারের কাছে আহ্বান জানিয়ে তিনি বলেন, যে কোন প্রতিষ্ঠান স্বেচ্ছায় বিভিন্ন কর্মসূচি পালন করার অধিকার রাখে। তাতে যেন কোন প্রকার বাধা সৃষ্টি না করা হয়।

তিনি আরো বলেন, সাম্প্রতিক সময়ে আমরা দেখতে পেরেছি ক্ষমতাধররা সম্পদের পাহাড় গড়ে তুলেছে। সরকারকে এমন উদ্যোগ নিতে হবে যাতে করে মানুষের এই ধারণা যেন না থাকে যে, ক্ষমতায় থাকলেই সম্পদের পাহাড় গড়া যায়।

মানববন্ধনে ঢাবি প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরিন আহমাদ, টিআইবির নির্বাহী উপ-পরিচালক ড. সুমাইয়া খায়েরসহ ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ইয়েস গ্রুপের সদস্য, সমমনা সংগঠনসমূহের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *