শ্রীপুরে প্রধানমন্ত্রীকে অশ্লীল মন্তব্য করায় ৫৭ ধারায় মামলা: বিচার দাবিতে প্রতিবাদ সভা

Slider গ্রাম বাংলা

received_2066639086909711

গাজীপুর অফিস: ফেইসবুক ওয়ালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৈশোরের ছবিতে তাঁকে নিয়ে করা বিরূপ মন্তব্যটি ভাইরাল হয়ে উঠেছে। এই ঘটনায় থানায় মামলা হওয়ার পর আসামী গ্রেফতার ও ন্যায় বিচারের দাবিতে প্রতিবাদ সভা হয়েছে।

মন্তব্য করা ওই ব্যাক্তি গাজীপুরের শ্রীপুর পৌর শহরের চন্নাপাড়া এলাকার হাজী হাছেন আলীর ছেলে আব্দুল মালেক। তিনি বর্তমানে মাইটিভি ও আলোকিত বাংলাদেশের শ্রীপুর প্রতিনিধি, শ্রীপুর প্রেসক্লাবের একাংশের সাধারণ সম্পাদক ও দৈনিক দিনকাল ও দৈনিক আমার দেশ পত্রিকার সাবেক শ্রীপুর প্রতিনিধি।

এ নিয়ে গাজীপুরের শ্রীপুর থানায় অভিযোগ দায়ের করা হয়। গাজীপুর জেলা স্বেচ্ছা সেবকলীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন জর্জ ২৩ মে রাতে শ্রীপুর থানায় অভিযোগটি জমা দেন। আজ অভিযোগটি এজাহার হিসেবে গন্য করে থানায় মামলা হয়।

অভিযোগ ও ফেইসবুক ওয়ালের বিভিন্ন আইডি পর্যবেক্ষণ করে দেখা গেছে, ২০মে দিবাগত রাত সাড়ে ১২টার দিকে ফেইসবুক পেইজ “হৃদয়ে বাংলাদেশ” নামক একটি আইডি থেকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার শৈশব কালের একটি ছবিতে পোস্ট করে “ইনি কে হতে পারেন” প্রশ্ন ছোঁড়ে দেয়া হয়। ওই পোস্টের মন্তব্যে অভিযুক্ত আব্দুল মালেক উল্লেখ করেন “সারা বিশ্বের শ্রেষ্ঠ ডায়নী”।

ছবি ও মন্তব্যসহ পোষ্টটি ফেইসবুক ওয়ালের বিভিন্ন আইডিতে পোস্ট করে। শ্রীপুর উপজেলা গণজাগরণ মঞ্চের সন্বয়কারী আনোয়ার হোসেন তার আইডিতে অভিযুক্তকে বিএনপির এজেন্ডা বাস্তবায়নকারী হিসেবে অভিযুক্তের ফেইসবুক আইডিতে করা বেশ কয়েকটি পোস্টও উল্লেখ করা হয়। তিনি পোস্টে বলেন, অভিযুক্ত সাংবাদিক নামের অমানুষ। প্রধানমন্ত্রীকে কটুক্তিকারী আব্দুল মালেক এখনো গায়ে হাওয়া লাগিয়ে ঘুরছে! প্রশাসন তুমি কার? রাষ্ট্রীয় ক্ষমতায় আওয়ামলীগ নাকি জামাত বিএনপি?”

আনোয়ার হোসেনের ওই পোস্টে মোরশেদ আলম শেখ বলেছেন, “কঠোর শাস্তিসহ অপসারন করা হোক।”

মোবারক হোসেন তার মন্তব্যে বলেন, “বিচারের আওতায় আনার পূর্বে রাষ্ট্রের সকল সুযোগ সুবিধা হতে বঞ্চিত করা হোক”।

শারফুল ইসলাম শিমুল বলেন, “যেখানে মাননীয় প্রধানমন্ত্রী সারা বিশ্বের রোল মডেল হিসেবে পরিচিত, তাকে নিয়ে নিজের দেশে এমন কমেন্টস মেনে নেওয়া যায় না”।

মাসুদ মোবারক বলেন, “যদি আগে আইডি হ্যাক হয়ে থাকে জিডি করা হয়েছিল কি না ??? এবং যদি এমন হয় তাহলে তদন্ত করে দেখতে হবে। যদি সত্যিই এমন হয় তাকে বিচারের আওতায় আনতে হবে।”

সায়েম সিকদার বলেন, “এখন বেকায়দায় পরে জিডি করলেই সমাধান হয়ে যাবে!!”

এছাড়াও আশিক বিন ইদ্রিস, হালিম পালোয়ান, হাফিজুর রহমানসহ একাধিক ফেইসবুক ওয়ালে পোস্ট করে নিন্দা, প্রতিবাদ ও বিচার দাবী করেছেন। এছাড়াও আব্দুল মালেক আরেকটি মন্তব্যে মাননীয় প্রধানমন্ত্রীকে শুধুমাত্র “হাসিনা” বলেছেন।

এ ব্যাপারে অভিযুক্ত আব্দুল মালেক সাংবাদিকদের বলেন, তার ফেইসবুক আইডি হ্যাক করে কে বা কারা সামাজিকভাবে হেয় প্রতিপন্ন করতে গত কয়েকদিন যাবত বিভিন্ন ব্যাক্তির পোস্টে বিরূপ মন্তব্য করছে। বুধবার রাতে তিনি শ্রীপুর থানায় সাধারণ ডায়েরী করেছেন। তিনি পাগল নন এবং এ কাজটি তিনি স্বজ্ঞানে করতে পারেননা।

গাজীপুর জেলা আওয়ামীলীগের সভাপতি ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, এটি দু:খজনক। ব্যাক্তির কাজের সমালোচনা করার অধিকার সবার আছে। কিন্তু ব্যাক্তিগত সমালোচনা করা কুৎসিত মানসিকতার পরিচায়ক। যিনি করেছেন তিনি কুরুচিসম্পন্ন মানসিকতার মানুষ। পুলিশ বাহিনীকে বলা হয়েছে, তারা তদন্ত করে আইনগত ব্যবস্থা নিবেন।

সাধারণ ডায়েরী (জিডি) নিয়ে ধুম্রজাল

অভিযুক্ত আব্দুল মালেকের শ্রীপুর থানায় করা সাধারণ ডায়েরী নিয়ে শ্রীপুরে মুখরোচক নানা মন্তব্য শোনা যাচ্ছে। তিনি ২৩মে রাতে শ্রীপুর থানায় হাজির হয়ে সাধারণ ডায়েরীটি করেছেন বলে জিডিতে উল্লেখ করেছেন। কিন্তু মানুষের মুখে প্রচার রয়েছে সরকারদলীয় কোনো অঙ্গ সংগঠনের উপজেলা শাখার সভাপতি ওই জিডিটি থানায় নিয়ে গিয়েছিলেন। অভিযুক্ত আব্দুল মালেক জিডিতে “থানায় হাজির হয়ে” কথাটি উল্লেখ করলেও সশরীরে তিনি থানায় হাজির হননি।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান সাংবাদিকদের বলেন, আব্দুল মালেকের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেছে। গাজীপুর জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন জর্জ অভিযোগটি দায়ের করেছেন। এছাড়া অভিযুক্ত আব্দুল মালেকও বুধবার শ্রীপুর থানায় একটি সাধারণ ডায়েরী (নং ৯৬৬, তাং ২৩.০৫.২০১৮) করেছেন।

উপ-পরিদর্শক (এসআই) আজাহার হোসেনকে প্রযুক্তিগত উপায়ে সেগুলো তদন্তের দায়িত্ব দেয়া হয়েছে। অভিযুক্ত মালেক জিডি করতে সশরীরে থানায় হাজির হয়েছেন কিনা এ প্রশ্নের বিষয়টি ওসি এড়িয়ে যান।

শ্রীপুর প্রেস ক্লাবের সভাপতি অধ্যক্ষ নূরুন্নবী আকন্দ বলেন, এ ঘটনায় বৃহষ্পতিবার বিকেলে শ্রীপুর প্রেসক্লাবের জরুরী সভা ক্লাব কার্যালয়ে অনুষ্ঠিত হয়। ওই সভার সিদ্ধান্ত মোতাবেক অভিযুক্ত মালেককে প্রেসক্লাবের সাধারন সম্পাদক পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। পাশাপাশি কেন তাকে স্থায়ী বরখাস্ত করা হবে না মর্মে আগামী তিন কার্য দিবসের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। এছাড়াও ঘটনা তদন্তে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে সাত দিনের ভেতর প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

IMG_20180525_155151

এদিকে শ্রীপুর (গাজীপুর)প্রতিনিধি রাতুল মন্ডল জানান, শ্রীপুরে প্রধানমন্ত্রীকে কটুক্তি করে ফেইসবুকে কমেন্টস করায় মাই টিভির শ্রীপুর প্রতিনিধি আব্দুল মালেকের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে মামলা হয়েছে। আব্দুল মালেক শ্রীপুরের চন্নাপাড়া গ্রামের হাছেন আলীর ছেলে। তাকে গ্রেফতারের দাবীতে শুক্রবার বিকেলে মাওনা চৌরাস্তায় প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

জানা যায়, ২০ মে রাতে ‘হৃদয়ে বাংলাদেশ’ নামক ফেইসবুক আইডি থেকে প্রধানমন্ত্রীর শৈসব কালের একটি ছবি পোষ্ট করা হয়। ্ওই ছবিতে আব্দুল মালেক তার ফেইসবুক আইডি থেকে কটুক্তি মূলক কমেন্টস করেন। এ ব্যাপারে গাজীপুর জেলার স্বেচ্ছাসেব লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন মৃধা জজ বাদী হয়ে শ্রীপুর থানায় অভিযোগ দায়ের করলে বৃহস্পতিবার রাতে মামলা রুজু হয়। শুক্রবার বিকালে আ’লীগ, ছাত্র লীগ, স্বেচ্ছাসেব লীগের নেতৃবৃন্দ প্রধানমন্ত্রীকে কটু উক্তি করার প্রতিবাদে এবং মালেককে গ্রেফতারের দাবীতে মাওনা চৌরাস্তায় প্রতিবাদ সভা করে।

মামলার তদন্তকারী কর্মকর্তা শ্রীপুর থানার উপ পুলিশ পরিদর্শক(এস.আই) আজাহারুল হক জানান, মালাকে গ্রেফতারের অভিযান অব্যাহত আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *