ট্রাম্প-কিম শীর্ষ বৈঠক হচ্ছে না

Slider সারাবিশ্ব

204556_bangladesh_pratidin__bangladesh_pratidin

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে সিঙ্গাপুরে নির্ধারিত বৈঠকে যোগ দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার হোয়াইট হাউস থেকে জারি করা এক চিঠিতে এই কথা জানানো হয়।

ট্রাম্প বলছেন, এই শীর্ষ বৈঠক বাতিল করাটা বিশ্বের জন্য দুঃসংবাদ। তিনি অবশ্য বলেছেন, পরে এই বৈঠক অনুষ্ঠানের সম্ভাবনা তিনি বাতিল করে দিচ্ছেন না।

আমেরিকা ও উত্তর কোরিয়ার মধ্যে এই শীর্ষ বৈঠকের মধ্য দিয়ে উত্তর কোরিয়া অবশেষে তার পারমাণবিক কর্মসূচি ত্যাগ করবে বলে ব্যাপকভাবে আশা করা হচ্ছিল।

এর আগে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের একটি টিভি সাক্ষাৎকার নিয়ে গোল বাধে।

ওই সাক্ষাৎকারে তিনি বলেন, পরমাণু অস্ত্র পরিত্যাগ নিয়ে উত্তর কোরিয়া যদি যুক্তরাষ্ট্রের সাথে চুক্তি না করে, তাহলে তাদের পরিণাম হবে লিবিয়ার মত। এর প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী মন্ত্রী চো সং হুই পেন্সকে নির্বোধ এবং অজ্ঞ বলে আখ্যায়িত করেন।

উত্তর কোরীয় মন্ত্রী মন্তব্য করেন, প্রেসিডেন্ট ট্রাম্পের সাথে বৈঠকের প্রশ্নে তাদের অত গরজ নেই।

প্রসঙ্গত, আগামী ১২ জুন সিঙ্গাপুরে এই দুই নেতা বৈঠকে বসার কথা ছিল। চলতি বছর বেশকিছু নাটকীয় ঘটনার পর দক্ষিণ কোরিয়া সফর করেন উত্তর কোরীয় নেতা কিম জং উন।

সেসময় তিনি কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার ঘোষণা দেন। যুক্তরাষ্ট্রের শর্তানুযায়ী তিনি এমন ঘোষণা দেন বলে ধারণা বিশ্লেষকদের। এরপরই ট্রাম্প-কিমের বৈঠকের সম্ভাবনা প্রবল হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *