মেদ কমিয়ে দিয়ে পারে নিয়মিত প্রাণখোলা হাসি : গবেষণা

Slider লাইফস্টাইল

040928_bangladesh_pratidin_bd_pratidin_smile

আপনার জীবন থেকে হাসি কমে গেলে সেটা বাড়ান। তাহলে অনেক উপকার পাবেন। এমন কি আপনার মেদ কমিয়ে দিয়ে পারে নিয়মিত প্রাণখোলা হাসি।

আজকের দুনিয়ায় ওবেসিটি এখন সবার অসুখ। এ নিয়ে চিন্তাও কম নেই। কিন্তু গবেষণা বলছে খুব বেশি চিন্তার দরকার নেই। সম্প্রতি ‘ইন্টারন্যাশনাল জার্নাল অফ ওবেসিটি’-তে প্রকাশিত একটি গবেষণা পত্রে দাবি করা হয়েছে, নিয়মিত হাসলেই ওবেসিটির মতো সমস্যার মোকাবিলা সম্ভব।

শুধু তাই নয়, সেই গবেষণায় দাবি করা হয়েছে, হাসিই হচ্ছে শ্রেষ্ঠ ওষুধ। হাসি শুধু মানুষের মন ভাল রাখে না, শরীরও ভাল রাখে। মানুষকে মানসিক ও শারীরিক ভাবে সুস্থ রাখে। কী কী সুবিধা মেলে হাসি থেকে, এই প্রতিবেদনে রইলো রাত একটি তালিকা-

১। রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে হাসি। হার্টের রোগীদের যেমন নিয়মিত হাসি দরকার তেমনই যারা এখন প্রাণখুলে হাসেন তাদের হৃদরোগের সম্ভাবনা কমে।

২। হাসি সবার অজান্তেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। হাসির থেকে শরীরে ‘টি-সেল’-এর পরিমাণ বাড়ে। এটাই শরীরকে বাড়তি ক্ষমতা জোগায়।

৩। হাসিখুশি মানুষের আয়ু বেশি হয়। এমনটাই বলছে গবেষণা। হাসি ক্লান্তি দূর করে, জীবনের আনন্দ বাড়িয়ে দেয়।

৪। দিনে ১০ থেকে ১৫ মিনিট প্রাণ খুলে হাসলে পর্যাপ্ত ক্যালরি ক্ষয় হয়।

৫। মেদ ঝরানোর জন্য এক মাইল হাঁটায় যে কাজ হয় তার সমান কাজ হতে পারে প্রাণ খুলে হাসতে পারলে। হাসি প্রাকৃতিক ভাবে শরীরে মেটাবলিজম বাড়ায় যা শরীর থেকে বাড়তি ক্যালরি ক্ষয় করে ওজন কমাতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *