আইনজীবীদের খালেদা জিয়া——- ‘আমি গুরুতর অসুস্থ-কোর্টকে বলবেন’

Slider রাজনীতি

116061_lead

ঢাকা: আগামী ৮ই মে জামিন শুনানিতে খালেদা জিয়ার গুরুতর অসুস্থতার বিষয়টি সর্বোচ্চ আদালতে উপস্থাপনের জন্য আইনজীবীদের নির্দেশ দিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

বিকালে পুরাতন ঢাকার নাজিমউদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ শেষে খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট আবদুর রেজ্জাক খান গণমাধ্যমের কাছে এ কথা জানান। তিনি বলেন, ম্যাডাম বলেছেনÑ আমি গুরুতরভাবে অসুস্থ। এটা কোর্টকে জানাবেন। মেডিকেল গ্রাউন্ডে জামিন দিয়েছে হাইকোর্ট- এটা সর্বোচ্চ আদালতে উপস্থাপনের জন্য আমাদের নির্দেশ দিয়ে তিনি বলেছেনÑ জেলে স্যাঁতসে্যঁতে পরিবেশে থাকার কারণে দিন দিন আমার স্বাস্থ্যের অবণতি ঘটছে। সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, খালেদা জিয়া অসুস্থ্য।

আগামী ৮ই মে জামিন শুনানিতে অসুস্থতার বিষয়টি সর্বোচ্চ আদালতে উপস্থাপনের জন্য আমাদের বলেছেন। আমরা উপস্থাপন করব। আমরা আশা করি, বিশ্বাস করি, দেশে যদি আইনের শাসন বিন্দুমাত্র থাকে তাহলে অবশ্যই আগামী ৮ তারিখে বেগম খালেদা জিয়া জামিন পাবেন। কারণ, হাইকোর্ট বিস্তারিত শুনানি করে ম্যাডামকে জামিন দিয়েছেন। বাংলাদেশের সুপ্রিম কোর্টের ইতিহাসে এবং আমার ৫০ বছরের ক্রিমিনাল প্রাকটিসে পাঁচ বছর সাজার পর হাইকোট বিভাগ যখন জামিন দেয় উচ্চ আদালত সেই জামিন কখনো স্থগিত করেননি। কিন্তু এই মামলায় শুধু স্থগিতই করেননি, তারা পূর্ণাঙ্গ শুনানির জন্য দীর্ঘ সময় দিয়ে তারিখ নির্ধারণ করে দিয়েছেন। অ্যাডভোকেট জয়নাল আবেদীন বলেন, আইনজীবী হিসেবে যেহেতু তাঁর মামলা আমরা লড়ি সেই কারণে আজ ম্যাডামকে দেখতে এসেছিলাম। তিনি খুবই অসুস্থ। তাঁর বাম হাত শক্ত হয়ে গেছে, এখন নাড়াতে পারেন না। ঘাড়েও সমস্যা আছে। এই রকম একটি স্যাঁতসেঁতে জায়গায় বন্দি থাকায় বেগম জিয়ার এই অবস্থা হয়েছে। ম্যাডামের বয়সও ৭৩ বছরের উপরে। এটাও চিন্তা করতে হবে।

বিকাল ৪টায় পুরনো ঢাকার নাজিমউদ্দিন রোডে কেন্দ্রীয় কারাগারে বন্দি খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করতে প্রবেশ করেন তার পাঁচ শীর্ষ আইনজীবী। প্রায় ঘন্টা ব্যাপী সাক্ষাত শেষে বের হন ৫ টা ১০ মিনিটে। প্রতিনিধি দলে ছিলেনÑ এডভোকেট খন্দকার মাহবুব হোসেন, এডভোকেট আব্দুর রেজ্জাক খান, সাবেক এটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট জয়নুল আবেদীন, সাধারণ সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। এর আগে শুক্রবার বিকালে খালেদা জিয়ার আত্বীয় স্বজনরা কারাগারে খালেদা জিয়ার সাথে সাক্ষাৎ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *