সাবেক মার্কিন প্রেসিডেন্ট বুশকে জুতা ছুড়ে আলোচিত জাইদি দাঁড়াচ্ছেন ইরাকের নির্বাচনে

Slider সারাবিশ্ব

0e0e3a3af41a014568937961d2e843cc-5aeb4cf8b870f

ঢাকা:ঘটনাটি মনে আছে? ইরাকের বাগদাদে সংবাদ সম্মেলন করছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জজ ডব্লিউ. বুশ। প্রশ্নের বদলে হুট করেই তাঁর দিকে উড়ে এল জুতা! তাও এক জোড়া। বুশের দিকে জুতা ছোড়া ওই ইরাকি সাংবাদিক এবার দেশটির সাধারণ নির্বাচনে দাঁড়িয়েছেন।

সিএনএনের খবরে বলা হয়েছে, ওই ইরাকি সাংবাদিকের নাম মুনতাধার আল-জাইদি। ৩৯ বছর বয়সী মুনতাধার জাইদি প্রায় এক দশক আগে মার্কিন প্রেসিডেন্টকে লক্ষ্য করে জুতা ছুড়ে ব্যাপক আলোচিত হয়েছিলেন। এবার রাজনৈতিক ক্যারিয়ার গড়ে তোলার চেষ্টা করছেন। তাই দেশটির পার্লামেন্ট নির্বাচনে প্রার্থী হয়েছেন তিনি। দেশজুড়ে বিভিন্ন পোস্টারে দেখা মিলছে জাইদির।

জর্জ ডব্লিউ. বুশকে জুতা ছোড়ার ঘটনাটি ঘটেছিল ২০০৮ সালের ডিসেম্বরে। মার্কিন প্রেসিডেন্টকে লক্ষ্য করে জুতা ছুড়ে বিশ্বজুড়ে সংবাদমাধ্যমের শিরোনাম হয়েছিলেন জাইদি। জুতা অবশ্য বুশের গায়ে লাগেনি। সাবেক প্রেসিডেন্ট ঠিক সময়ে নিজেকে সরিয়ে নেওয়ায় দুই জুতাই লক্ষ্যভ্রষ্ট হয়েছিল। ঘটনার আকস্মিকতায় সংবাদ সম্মেলনে উপস্থিত সবাই হতভম্ব হয়ে গিয়েছিলেন। পরে নিরাপত্তা কর্মীরা টেনে-হিঁচড়ে সরিয়ে নিয়েছিলেন জাইদিকে।

মার্কিন প্রেসিডেন্টকে জুতা ছুড়ে কারাদণ্ড ভোগ করতে হয়েছিল মুনতাধার আল-জাইদিকে। ওই ঘটনায় প্রথমে তাঁর তিন বছরের কারাদণ্ড হয়েছিল। পরে তা কমিয়ে ১২ মাস করা হয়। অবশ্য ৯ মাস জেলে থাকার পরই শর্তসাপেক্ষে জাইদিকে ছেড়ে দেওয়া হয়েছিল।

ওই ঘটনার এত দিন পর ২০১৮ সালে জনপ্রতিনিধি হওয়ার লড়াইয়ে আবির্ভূত হয়েছেন জাইদি। ২০০৯ সালে কারাগার থেকে মুক্তি পাওয়ার পরই দেশ ছেড়ে চলে গিয়েছিলেন তিনি। মাত্র দুই মাস আগে ইরাকে ফিরেই পার্লামেন্ট নির্বাচনে তিনি প্রার্থী হয়েছেন।

সিএনএনকে জাইদি বলেন, ‘আমেরিকা বা আমেরিকানদের সঙ্গে আমার কোনো সমস্যা নেই। শুধু জর্জ ডব্লিউ. বুশের সঙ্গে ছিল। তিনি আমার দেশকে দখল করেছিলেন এবং আমার মানুষদের হত্যা করেছিলেন। আমি যদি ইরাকে প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্ট হতে পারি, তবে প্রথমেই যুক্তরাষ্ট্রকে ইরাকের জনগণের কাছে ক্ষমা চাইতে বলব। একই সঙ্গে ইরাকের বর্তমান পরিস্থিতির জন্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ. বুশকে দায়ী করে আটক করতে বলব।’

ইন্টারনেটে পোস্ট করা এক ভিডিওচিত্রে ভোটারদের প্রতি জাইদি বলেছেন, ‘আপনারা আমাকে বহু আগে থেকেই চেনেন, আমি পিছিয়ে পড়া মানুষকে সমর্থন করব এবং নিপীড়কদের বিরুদ্ধে থাকব।’ ওই ভিডিওতে সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ. বুশকে জুতা ছোড়ার ক্লিপিংসও জুড়ে দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *