আ’লীগ কার্যালয়ে যাচ্ছে আন্দোলনকারীদের প্রতিনিধি দল

Slider জাতীয়

17015

কোটা সংস্কার নিয়ে আলোচনা করতে আন্দোলনকারীদের পক্ষ থেকে আওয়ামী লীগের সভাপতির কার্যালয়ে যাচ্ছেন ২০ সদস্যের একটি প্রতিনিধি দল।

এর আগে দুপুরের দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আন্দোলনকারীদের সংগঠন ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ এর নেতারা বলেছেন, তারা তাদের দাবি নিয়ে সরকারের সাথে আলোচনায় বসতে প্রস্তুত আছেন। তবে কোথায়, কীভাবে সরকারের সঙ্গে আলোচনা হবে তা বুঝতে পারছেন না তারা। কারণ তখন পর্যন্ত সরকারের পক্ষ থেকেও তাদের সঙ্গে কেউ যোগাযোগ করেননি।

সংগঠনটির এক নেতা বলেন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বলেছেন, সরকার আন্দোলনকারীদের সঙ্গে বসতে চায়। আমরা অধীর আগ্রহে সরকারের দিকে তাকিয়ে আছি। কিন্তু এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে আলোচনার জন্য কেউ আমাদের সঙ্গে যোগাযোগ করেনি। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ছাত্রদের সাথে বেলা ১১টায় আলোচনায় বসবেন বলে আশ্বাস দিলেও দুপুর ১টা ৩০ মিনিটে এ রিপোর্ট লেখা পর্যন্ত সরকারের পক্ষ থেকে কোনো পদক্ষেপের খবর পাওয়া যায়নি।

ফলে সাধারণ ছাত্রদের মাঝে ক্ষোভ বিরাজ করছিল এবং পুরো শাহবাগ জুড়েও থমথমে পরিস্থিতি বিরাজ করছিল। উল্লেখ্য, পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী, ৮ এপ্রিল দুপুর ২টায় ঢাবি কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীদের পদযাত্রা শুরু হয়। পরে রাজু ভাস্কর্য হয়ে নীলক্ষেত ও কাঁটাবন ঘুরে পদযাত্রাটি শাহবাগ মোড়ে আসে। বিকাল ৩টা থেকে সেখানেই অবস্থান নেন। এ সময় শাহবাগের আশপাশের সড়ক দিয়ে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। অবস্থান ধরে রাখলে রাত রাত ৮টা থেকে রাত ২টার পর পর্যন্ত কয়েকদফায় পুলিশের লাঠিচার্জ ও গুলি হয়।

এ সময় কয়েকজনকে আটকও করে পুলিশ। এরপরই পুলিশ আন্দোলনকারীদের ধাওয়া দেয়। এ সময় পুলিশ ও আন্দোলনকারীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশের অ্যাকশনের পর শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা অবস্থান নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ও টিএসসি এলাকায়। সবশেষে তারা ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামানের বাসভবনের সামনে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন। পরে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক এসে সরকারের সঙ্গে আন্দোলনকারীদের বৈঠকের আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *