আলোর উৎস পুরনো ল্যাপটপ ব্যাটারি

তথ্যপ্রযুক্তি

discarded_laptop batteryল্যাপটপের ব্যাটারি পুরনো হয়ে গেলে আমরা তা ফেলে দেই। কিন্তু বাতিল ব্যাটারি নিয়ে গবেষণা করে দেখা গেছে, বাতিল হওয়ার পরও ৭০% যথেষ্ট পাওয়ার থাকে ব্যাটারিতে যা দিয়ে দিনে চার ঘন্টা করে এক বছর একটি এলইডি লাইট জ্বালানো সম্ভব। সম্প্রতি আইবিএম-এর গবেষণা বিশ্লেষণে এমন তথ্য পাওয়া গেছে।

এই বছর ভারতের বেঙ্গালুরুতে এই গবেষণা চালানো হয়। এটি রাস্তায় বৈদ্যুতিক গ্রিডের আওতায় না এমন বিক্রেতা ও বস্তিতে বসবাসকারী দরিদ্র পরিবারের মধ্যে জনপ্রিয় হবে আশা করা যায়। গবেষকরা ভারতে বৈদ্যুতিক গ্রিডের বাহিরে ৪০০ মিলিয়ন মানুষকে সাহায্য করার উদ্দেশ্যে এই পদক্ষেপ নিয়েছেন।

গবেষক দল পুরাতন ব্যাটারী থেকে লিথিয়াম আয়ন কোষ ব্যবহার করে এমন একটি ডিভাইস তৈরি করেছেন যা দিয়ে লাইটের মতো কম শক্তির ডিসি ডিভাইস চালানো সম্ভব।

ই-বর্জ্য উন্নয়নশীল বিশ্বের একটি প্রধান সমস্যা। আইবিএম-এর গবেষণায় দেখা যায়, যুক্তরাষ্ট্রে প্রতিদিন ১৪২,০০০ কম্পিউটার ফেলে দেওয়া হয়। যা বছরে প্রায় ৫০ মিলিয়ন। গবেষকরা বলেন, বাতিল ব্যাটারি ব্যবহার তুলনামূলক সস্তা এবং উন্নয়নশীল বিশ্বে ই-বর্জ্য সমস্যার সমাধান করতে পারে।

উল্লেখ্য, ক্যালিফোর্নিয়ার সান জোসে ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলজির সম্মেলনে আইবিএম ভারত ভিত্তিক গবেষণা দলটি এ বিষয়টি নিয়ে আলোচনা করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *