প্রেমে স্বার্থপর হবেন যে কারণে

Slider লাইফস্টাইল

break-up_2

 

 

 

 

 

 

 

 

 

শুনতে একটু খারাপ লাগলেও প্রেমের কিছু কিছু ক্ষেত্রে স্বার্থপর হতেই হয়। মনের মানুষটা পছন্দ করে না বলে নিজের প্রিয় জিনিসটাকে কুরবানী দেয়ার মতো উদাহরণ রয়েছে ভুরিভুরি। একটা সময় আপনজনের মতামতকে গুরুত্ব দিতে গিয়ে নিজেকেই গুরুত্বহীন মনে হতে শুরু করে। প্রেম ভালবাসায় ত্যাগ থাকবে, তবে নিজেকে উজার করে নয়। নিজেকে ভালবেসে নিজস্বতা ধরে রেখেই ভালোবাসতে হবে। তাই কিছু ক্ষেত্র নিজেকে একটু স্বার্থপর হতেই হবে। আর তা অবশ্যই টিকে থাকার তাগিদে।

নিজেকে ভালোবাসুন:

প্রথমত, আপনি যদি নিজে নিজেকে সুখি না করতে পারেন তবে কেউ আপনাকে সুখি করতে পারবে না। তাই নিজেকে ভালোবাসা জরুরি। তবেই আপনি বুঝতে পারবেন কিভাবে চারপাশের মানুষেরা আপনাকে সুখি করতে পারে। আপনার ভালো থাকার চাবি আপনারই হাতে, চারপাশের মানুষেরা কেবল আপনাকে সাহায্য করতে পারে। ভেবে দেখুন আপনি কী চান? মন থেকে ভালোবাসলেই কেবল আপনাদের সম্পর্কটি সুখের হবে।

না বলতে শিখুন:

এখানেই অনেক রকম ভুল করে। যখন কোনোকিছু আপনার দ্বারা সম্ভব হবে না, সরাসরি ‘না’ বলে দিন। ঘরের টুকিটাকি কাজ করে দেয়া কিংবা সম্পর্কে আপোষ- যে ক্ষেত্রেই হোক না কেন, সামর্থ্যের চেয়ে বেশিকিছু করতে গেলে একটা নিজের উদ্যোমই হারিয়ে ফেলবেন। তাই সঠিক ক্ষেত্রে ‘না’ বলতে শেখা জরুরি।

আর্থিক স্বাধীনতা:

আপনার সঙ্গী কত টাকা ইনকাম করে সেটা ব্যাপার নয়, আপনার আর্থিক স্বাধীনতা সম্পূর্ণই নির্ভর করছে নিজের ওপর। তাই একটু ‘স্বার্থপর’ হয়েই চিন্তা করুন আর্থিক স্বাধীনতা আপনাকে একজন স্বাধীন মানুষ হিসেবে বাঁচতে সাহায্য করবে। এটি আপনার আত্মবিশ্বাসেরও কারণ।

নিজের চোখে বিশ্ব দেখুন:

ধরা-বাঁধা জীবন থেকে বের হয়ে আসুন। জীবনের অভিজ্ঞতা থেকে নিজের মত ও অনুভূতিকে তৈরি করুন। যখন মনে হবে এখন সঠিক বয়স, তখনই বিয়ে করুন। সন্তানের জন্ম কখন দেবেন সেই সিদ্ধান্তও একান্তই আপনার। তাই নিজের সিদ্ধান্ত নিজেই নিতে শিখুন, আপনার জীবনের নিয়ন্ত্রণ কখনোই অন্যের হাতে দেবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *