সাভারের চামড়া শিল্প নগরী পরিদর্শনে মার্কিন রাষ্ট্রদূত

অর্থ ও বাণিজ্য

image_109212_0বাংলাদেশের অর্থনীতিতে তৈরি পোশাক খাতের পর আগামীতে চামড়া শিল্পই গুরত্বপূর্ণ ভুমিকা পালন করবে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত আমেরিকার রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা।

শনিবার সকালে সাভারের হেমায়েতপুরের হরিণধরা এলাকায় চামড়া শিল্পনগরী প্রকল্প পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

এই শিল্পকে এগিয়ে নিতে হলে এই খাতের সঙ্গে জড়িত শ্রমিকদের স্বাস্থ্য,বাসস্থান ও শ্রমিকদের মজুরির দিকে মালিকদের মনোযোগ আকর্ষণের আহ্বান জানান।

এসময় তিনি আরো বলেন, শ্রমিক- মালিকদের ব্যবধান কমিয়ে শ্রমিকদের সহানুভূতি প্রদানের মাধ্যমেই চামড়া শিল্পকে উন্নয়নের পথে এগিয়ে নেয়া সম্ভব। কেননা শ্রমিক মালিক সম্পর্কের উন্নয়ন হলে শ্রমিকদের চেয়ে মালিক পক্ষই বেশি লাভবান হবে বলে মনে করেন ড্যান মজীনা।

এসময় তিনি আরো বলেন, রাষ্ট্রদূতের দায়িত্ব পালন শেষে আগামী বছরের ডিসেম্বরে আমি বাংলাদেশে আসতে চাই। আমি আগ্রহ ব্যক্ত করছি এখানে পুনরায় আসার। যখন আমার চোখে পড়বে ব্যাপক কর্মচাঞ্চল্য আর সুস্থ পরিচ্ছন্ন পরিবেশে চামড়া প্রক্রিয়াজাতকরণ।

মার্কিন রাষ্ট্রদূত চামড়া শিল্প নগরীতে নির্মিয়মান ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট (ইটিপি) পরিদর্শন করে প্রকল্পের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন।

পরে তিনি চামড়া শিল্প নগরীতে বেসরকারি উদ্যোক্তাদের বিভিন্ন পরিকল্পনা পরিদর্শন করেন।

প্রকল্প পরিদর্শন শেষে তিনি চামড়া শিল্প শিল্প নগরী প্রকল্প কার্যালয়ে এই খাতের উদ্যোক্তাদের সঙ্গে মত বিনিময় করেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান আহমদ হোসেন খান, চামড়া শিল্প নগরী ঢাকা প্রকল্পের প্রকল্প পরিচালক সিরাজুল হায়দার, এপেক্স ট্যানারির ব্যবস্থাপনা পরিচালক একেএম রহমত উল্লাহ এমপি, বাংলাদেশ ফিনিডস লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টাস এসোসিয়েশনের চেয়ারম্যান প্রকৌশলী এম আবু তাহের, ফরচুন ফুটওয়্যার লিমিটেডের প্রধান নির্বাহী ফয়েস তাহের প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *