১০ সেকেন্ডেই ফুল চার্জ মোবাইল!

Slider তথ্যপ্রযুক্তি

chargeস্মার্টফোন নিয়ে যতই আমাদের আদিখ্যেতা থাকুক না কেন, ফোন চার্জিং ক্ষেত্রে সবচেয়ে বেশি মাথাব্যাথার কারণ থাকে। প্রায়শই ঠিক বিপদের সময়ই চোখ বুজে যায় মোবাইলের। অর্থাত্ চার্জ নেই। পাওয়ার ব্যাঙ্ক নিয়ে ঘোরো অথবা কোথায় প্লাগ ফাঁকা থাকলেই যেন ভিক্ষারীর মত আবদার করতে হয়।

তবে, এ দিন শেষ হতে চলেছে। আগামী দু’বছরের মধ্যেই এমন একটি ব্যাটারি বাজারে আসতে চলেছে, যা মাত্রা ১০ সেকেন্ড ফুল চার্জ হয়ে যাবে।

কী অবাক লাগল! লাগবারই কথা। হ্যাঁ মাত্র ১০ সেকেন্ডের মধ্যে এ বার আপনার স্মার্টফোন ফুল চার্জ হয়ে যাবে। গ্রাফিন জাতীয় ব্যাটারি আসতে চলেছে বাজারে।

বিজ্ঞানীদের দাবি, লিথিয়াম-ইয়ন জাতীয় ব্যাটারি থেকে কয়েক’শ গুণ তাড়াতাড়া বিদ্যুত্ গ্রহণ করতে সক্ষম এই ব্যাটারি। লিথিয়াম-ইয়নে থাকা সিলিকন ক্যাথডের থেকে ১৪০ গুণ দ্রুত ইলেক্ট্রন নাড়াচাড়া করে।

স্যামসাং ইতিমধ্যে গ্রাফিন জাতীয় ব্যাটারির কাজ শুরু করে দিয়েছে। সূত্রের খবর, এদের ব্যাটারি ১২ সেকেন্ডে পরিপূর্ণ চার্জ হবে।

কার্বনের প্রকারভেদ এই গ্রাফিন আমাদের নিত্য প্রয়োজনীয় একাধিক কাজে ব্যবহার করে থাকে। ইন্টারনেটের গতি বৃদ্ধি থেকে পরিশ্রুত জল তৈরি করতে গ্রাফিনের ব্যবহার হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *