বৃটেনে বাংলাদেশি বংশোদ্ভূত দুই আইএস সদস্যের কারাদণ্ড

বাংলার আদালত

image_159614.bri-1শীর্ষ কট্টরপন্থী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) পক্ষে সিরিয়ায় কথিত জিহাদে অংশগ্রহণের অভিযোগে দোষী সাব্যস্ত বাংলাদেশি বংশোদ্ভূত দুজন ও পাকিস্তানি বংশোদ্ভূত একজন বৃটিশ নাগরিককে কারাদণ্ড দিয়েছেন দেশটির দুটি আদালত। বাংলাদেশি বংশোদ্ভূত ওই দুই বৃটিশ নাগরিকের একজন মোহাম্মদ নাহিন আহমেদ (২২) ও অপরজন মাসুদুর চৌধুরী (৩১)।
দণ্ডপ্রাপ্ত অপর ব্যক্তি হলেন পাকিস্তানি বংশোদ্ভূত বৃটিশ নাগরিক ইউসুফ জুবায়ের সরওয়ার (২২)। গত বৃহস্পতিবার মাসুদুর চৌধুরীকে ৪ বছরের কারাদণ্ড দেন লন্ডনের কিংস্টন ক্রাউন আদালত। গতকাল লন্ডনের উলউইচ ক্রাউন আদালতের রায়ে কথিত জিহাদে অংশ নেওয়ায় অভিযোগে নাহিন ও ইউসুফকে ১২ বছর ৮ মাসের কারাদণ্ড দেওয়া হয়। এ খবর দিয়েছে অনলাইন টেলিগ্রাফ ও বার্তা সংস্থা রয়টার্স।
গত মে মাসে সিরিয়ায় গিয়েছিলেন ছোটবেলার বন্ধু নাহিন ও ইউসুফ। বাড়িতে কলেজের এক শিক্ষাসফরে অংশ নিতে তুরস্কে যাওয়ার কথা বলে তারা সিরিয়ায় আইএসের সঙ্গে যোগদান করেন। ৮ মাস পর লন্ডনে ফেরার সময় হিথ্রো বিমানবন্দর থেকে আটক করা হয় ওই দুজনকে। ইংল্যান্ডের পোর্টসমাউথ শহরের বাসিন্দা মাসুদুর চৌধুরী দুই সন্তানের জনক। গত বছরের অক্টোবরে ৫ তরুণকে নিয়ে সিরিয়ায় আইএসের পক্ষে জিহাদে যোগ দিয়েছিলেন তিনি। এর মধ্যে চারজনই বাংলাদেশি বংশোদ্ভূত। সিরিয়ায় লড়াইয়ে বাকিরা নিহত হয়েছে বলে মনে করা হচ্ছে। গত এপ্রিল মাসে মাসুদুর চৌধুরী সিরিয়া থেকে ফেরার পথে গ্যাটউইক বিমানবন্দরে গ্রেপ্তার হন। সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত থাকার অভিযোগে কারাদণ্ডে দণ্ডিত প্রথম বাংলাদেশি মাসুদুর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *