গাজীপুরে থানা গুলোতে “ছোট বাবুরা” আর নেই!

Slider টপ নিউজ সারাদেশ

27973869_2022517951364417_5558923840730993141_n

 

 

 

 

 

 

গাজীপুর অফিস:  দীর্ঘদিনের চিরায়ত একটি পদ থানার সেকেন্ড অফিসার। এক সময় ছিল যখন ওসির দায়িত্বটা সেকেন্ডে অফিসার অনেক সময় পালন করতেন।  এই পদটি থানায় একটি গুরুত্বপূর্ন পদ হিসেবে সেবা প্রার্থীদের নিকট সুপরিচিত ছিল। অনেকেই সেকেন্ড অফিসারকে ছোট বাবু বলতেন।এখন  গাজীপুর জেলার প্রায় সকল থানায়  ছোট বাবু   পদটি বিলুপ্ত হয়ে গেছে, এমন খবর পাওয়া গেলো।

অনুসন্ধ্যানে জানা যায়, প্রতিটি থানায় তিনজন করে পরিদর্শক রয়েছেন। এক সময় একটি থানায় শুধু একজন পরিদর্শক ছিলেন যিনি অফিসার ইনচার্জ(ওসি)  এর দায়িত্ব পালন করতেন। মুখরোচক ছিল যে, ওসি সাহেব থানার বড় বাবু। আর ছোট বাবু ছিলেন সেকেন্ড অফিসার। সময়ের প্রয়োজনে এখন ছোট বাবুর ভূমিকায় কেউ নেই।

জয়দেবপুর থানার অফিসার ইনচার্জ(ওসি)  আমিনুল ইসলাম জানালেন, সেকেন্ড অফিসার পদটি নেই। একই কথা বলেছেন টঙ্গী থানার অফিসার ইনচার্জ(ওসি) মোঃ কামাল হোসেন। তাদের ভাষ্যমতে, জেলার কোন থানায়ই সেকেন্ড অফিসার পদটি নেই।

অনুসন্ধানে জানা যায়,  গাজীপুর জেলার প্রতিটি থানায় তিনজন করে পরিদর্শক রয়েছেন। এরমধ্যে একজন অফিসার ইনচার্জ(ওসি), আরেকজন  অফিসার ইনচার্জ বা ওসি (তদন্ত) ও অপর জন অফিসার ইনচার্জ বা ওসি (অপারেশন)। একটি থানার যাবতীয় কাজ  ওই তিন ওসির সমন্বয়ে পরিচালিত হয়, যার নেতৃত্বে আছেন একজন সিনিয়র অফিসার ইনচার্জ(ওসি)।

সচেতন নাগরিকেরা বলছেন,  জনসেবায় এ ধরণের বিন্যাস প্রয়োজন ছিল। এতে মানুষ সহজে পুলিশি সেবা পাবে। তবে থানা গুলোর ওসি, আভ্যন্তরীন কাজে নিয়োজিত পরিদর্শকেরা এবং পুলিশ ফাঁড়ির ইনচার্জদের মধ্যে সমন্বয় সংকট দেখা দেয় মাঝে মধ্যে। এর কারণ হিসেবে অনেকে মনে করেন,  ইনচার্জদের মধ্যে ক্ষমতার প্রতিযোগিতা থাকে। ক্ষমতার ভারসাম্যের কথা না ভেবে প্রত্যেকে উচ্চ পর্যায়ের সুসম্পর্ককে প্রাধান্য দেয়ায় হঠাৎ হঠাৎ ইনচার্জদের মধ্যে নীরব লাড়ই চলে। এতে  আইন সঠিকভাবে প্রয়োগ হতে বাঁধাগ্রস্থ হয়।

সেবা প্রার্থীদের দাবী,  পুলিশ একটি সুশৃঙ্খল বাহিনী। চেইন অব কমান্ড এই বাহিনীর একটি মৌলিক বিষয়। কোন ক্রমে চেইন অব কমান্ড হালকা হয়ে গেলে বাহিনীর কর্মকান্ডে স্থবিরতা যেমন আসে, তেমনি জনগন সেবা থেকে বঞ্চিত হয়। বিষয়টি ভেবে দেখার দাবি সাধারণ ভুলক্তভোগীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *