‘লজ্জা কীসের! আমরা বুকের দুধ খাওয়াতে চাই’

Slider বিচিত্র

184830motherভারতের একটি ম্যাগাজিনের কাভার ফটোতে মডেলকে দেখা যাচ্ছে এক শিশুকে বুকের দুধ খাওয়াতে। সেই ছবিকে ঘিরে সামাজিক যোগাযোগের মাধ্যমে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে।

কেরালা রাজ্য থেকে প্রকাশিত ওই ম্যাগাজিনের নাম ‘গৃহলক্ষ্মী’। তাতে মডেল হয়েছেন গিলু জোসেফ। কাভার ফটোর নিচে লেখা রয়েছে, ‘কেরালার মায়েদের বলছি, লজ্জা কীসের, আমরা বুকের দুধ খাওয়াতে চাই।’

এটা ভারতের কোনো ম্যাগাজিনের ক্ষেত্রে প্রথম ঘটনা, যেখানে কাভার ফটোতে দেখা গেছে একজন মা তার সন্তানকে বুকের দুধ খাওয়াচ্ছে।

কিন্তু সেই ছবিকে ঘিরে বিতর্ক শুরু হওয়ার অন্যতম কারণ হলো, মডেল নিজেই মা হননি এখনো। সেটাই মেনে নিতে পারছেন না অনেকেই।

গৃহলক্ষ্মী পত্রিকার সম্পাদক বলছেন, জনপরিসরেও যে সন্তানকে দুধ পান করানোর প্রয়োজন আছে, সে ব্যাপারে জনসচেতনতা বাড়ানোর জন্যই এ ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, একমাস আগের ঘটনা। একব্যক্তি ফেসবুকে তার স্ত্রীর ছবি প্রকাশ করে। যেখানে দেখা যায়, তার স্ত্রী শিশুকে দুধ পান করাচ্ছেন। তাদের উদ্দেশ্য ছিল এমন ছবি আপলোডের মাধ্যমে জনসচেতনতা সৃষ্টি করবেন। কিন্তু লোকজন বিষয়টি ভালোভাবে নেয়নি। নারী পুরুষ নির্বিশেষে সবাই ওই দম্পতিতে কটূক্তি করেছে।

সে কারণে আমাদের পত্রিকার কাভার ফটোতে এ ধরনের ছবি ছেপে ওই দম্পতিকে সাহসি পদক্ষেপের জন্য উৎসর্গ করার সিদ্ধান্ত গ্রহণ করি বলেও মন্তব্য করেন তিনি।

তিনি আরো বলেন, আমাদের দেশে বহু নারী গার্মেন্টে কাজ করেন। তাছাড়া গণপরিবহণেও চলাচল করেন। এদের একাংশ শাড়ি পরলেও বাকিরা অন্য পোশাক পরিধান করেন। কিন্তু রাস্তায় থাকা অবস্থায়ও তো সন্তানকে দুধ পান করানোর প্রয়োজন হয়।

তার পরেও অধিকাংশ নারী সন্তানকে দুধ পান করান না। কেবল শাড়ি পরা নারীরা জনপরিসরেও রাখঢাক করে সন্তানকে দুধ পান করাতে পারেন। কিন্তু জন্মের প্রথম ছয়মাস তো শিশুকে দুধ পান থেকে বিরত থাকার কোনো বিকল্পই নেই। সে কারণে আমাদের এই পদক্ষেপ বলেও মন্তব্য করেন তিনি।

সামাজিক যোগাযোগের মাধ্যমে ছবিটি পোস্ট করে বহু মানুষ এর সমর্থন জানিয়েছেন। তারা বলছেন, সন্তানকে দুধ পান করানোর ক্ষেত্রে অন্তত স্বাধীনতা থাকা দরকার। এ ধরনের পদক্ষেপকে তারা সাধুবাদও জানাচ্ছেন।

তবে, আবার এর বিরোধিতাও করছেন অনেকে। তারা ঝাল ঝাড়ছেন পত্রিকার সম্পাদকের ওপর। সস্তা জনপ্রিয়তার জন্যই কাভারে এ ধরনের আইটেম রাখা হয়েছে বলে মনে করছেন তারা।

সূত্র : বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *