‘পশ্চিমবঙ্গের মুসলিমদের বিশাল অংশ গরিব’

Slider সারাবিশ্ব

145118senপশ্চিমবঙ্গের মুসলিম সম্প্রদায়ের বেশ বড় একটি অংশই গরিব এবং বঞ্চিত। পশ্চিমবঙ্গের মোট জনসংখ্যার ২৭ ভাগ মুসলিম। নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন এ কথা জানিয়েছেন।  ‘লিভিং রিয়েলিটি অব মুসলিমস ইন ওয়েস্ট বেঙ্গল’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশের অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

অমর্ত্য সেন বলেন, ‘জীবনযাত্রার মান বিবেচনায় পশ্চিমবঙ্গের মুসলমানরা আনুপাতিকহারে বেশি বঞ্চিত ও দরিদ্র্য। এই তথ্য গবেষণামূলক স্বীকৃতি পেয়েছে। এ কারণে এই প্রতিবেদন নিয়ে জরুরি ভিত্তিতে চিন্তা করার বাধ্যবাধকতা তৈরি হয়েছে।’

পশ্চিমবঙ্গের মুসলিমদের ওপর এখন পর্যন্ত করা সবচেয়ে বড় জরিপের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। মোট ৩২৫টি গ্রাম ও ৭৫টি ওয়ার্ডে জরিপ পরিচালনা করা হয়েছে। অমর্ত্য সেনের ট্রাস্ট ‘প্রতিচি ইন্ডিয়া’র সহযোগিতায় ৩৬৮ পৃষ্ঠার প্রতিবেদনটি তৈরি করেছে ‘অ্যাসোসিয়েশন স্ন্যাপ’ ও ‘গাইডেন্স গিল্ড’ নামের দুটি গবেষণা প্রতিষ্ঠান।

এদিকে, পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল কংগ্রেস (টিএমসি) দাবি করেছে, তাদের সরকার ২০১১ সালের পর পশ্চিমবঙ্গের মুসলিমদের আর্থ-সামাজিক উন্নতিতে বড় ভূমিকা রেখেছে।

অন্যদিকে, ওই প্রতিবেদন বলছে, স্বাক্ষরতা, স্বাস্থ্য ও কর্মক্ষেত্রে অংশগ্রহণের দিক থেকে মুসলিমদের অগ্রগতি হয়েছে সামান্যই। পশ্চিমবঙ্গের মুসলিমদের স্বাক্ষরতার হার রাজ্যের গড় স্বাক্ষরতার হারের চেয়ে এখনও সাত শতাংশ কম।

সূত্র: দ্য হিন্দু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *