গলা থেকে ঠাণ্ডা নামানোর প্রাকৃতিক উপায়

লাইফস্টাইল

2-1417265310পরিবর্তন হচ্ছে আবহাওয়া, এই ঠাণ্ডা এই গরম। আবহাওয়ার এই পরিবর্তনের ফলে অনেকের স্বাস্থ্যেও এর প্রভাব পড়ছে। ঠাণ্ডা, জ্বর ইত্যাদির পাশাপাশি দেখা দিচ্ছে গলা বসার সমস্যাও। গলা থেকে ঠাণ্ডা নামানোর কিছু প্রাকৃতিক পদ্ধতি জেনে নিন।

মধু ও লেবু শরবত: হালকা উষ্ণ পানিতে ২-৩ চামচ মধু ও লেবুর রস নিয়ে ভালো করে মিশিয়ে খেয়ে ফেলুন। এটি প্রাকৃতিক সিরাপের কাজ করবে। লেবু ও মধুতে রয়েছে প্রচুর পরিমাণ মাইলড অ্যান্টি-বাইয়োটিক, যা গলা থেকে কফ নামাতে সাহায্য করে থাকে।

 লাল চা: হালকা গরম লাল চায়ে চিনির বদলে ব্যবহার করুন মধু। সঙ্গে যোগ করতে পারেন আদা। লাল চায়ের এ পদ্ধতি আগে চায়নিজ ঔষধ হিসেবে ব্যবহার করা হতো। তবে লাল চায়ের এ পদ্ধতি এখন ঠাণ্ডা লাগার প্রতিকারের জন্য ব্যবহার করা হয় সারা বিশ্বে।

 গরম দুধ: প্রতিদিন রাতে ঘুমানোর আগে চিনি ছাড়া গরম দুধ খাওয়ার অভ্যাস আপনাকে বাঁচাবে ঠাণ্ডা থেকে। গলায় ঠাণ্ডা জনিত সমস্যাও কমে যাবে ধীরে ধীরে।

রসুন: নিয়মিত রসুন খাওয়ার অভ্যাস করুন। রসুন আপনার দেহের অভ্যন্তরের তাপ বাড়িয়ে রাখতে সাহায্য করে, তাই ঠাণ্ডা গলায় পৌঁছাতে পারে না। রসুনেও আছে প্রচুর পরিমাণ অ্যান্টি ব্যাকটেরিয়াল গুণ, যা আপনাকে ঠাণ্ডা জনিত সকল অসুখ থেকে দূরে রাখবে।

 স্টিম: যারা জিম এ যান তাদের জন্য স্টিম বাথ ঠাণ্ডা জনিত গলা বাথা দূর করার একটি বিশেষ উপায়। কিন্তু যারা জিমে যান না, তারাও নিতে পারেন ঘরোয়া পদ্ধতিতে স্টিম। বড় বোল এ গরম পানি নিন যাতে গরম ভাব ও ধোয়া উড়তে থাকে। এবার মাথার ওপর ঘোমটার মত কাপড় দিয়ে গরম ধোয়াটাকে শ্বাসের সঙ্গে নিন। দ্রুত আপনার ঠাণ্ডা ও গলা ব্যাথা থেকে মুক্তি পাবেন।

মাউথ ফ্রেশনার: স্বল্প সময়ের মধ্যে গলা থেকে ঠাণ্ডা নামানোর সহজ উপায় হচ্ছে মাউথ ফ্রেশনার। মেন্থল ফ্লেবারের মাউথ ফ্রেশনার অল্প সময়ের মধ্যে ঠাণ্ডা নামিয়ে দেবে যদিও তা দীর্ঘ সময়ের জন্য নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *