এবার চীন ও দক্ষিণ কোরিয়াকে টার্গেট করে ট্রাম্পের হুমকি

Slider সারাবিশ্ব

trump_pic_newমার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীন ও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছেন । মঙ্গলবার হোয়াইট হাউজে রিপাবলিকান ও ডেমোক্র্যাট দলের কয়েকজন কংগ্রেস সদস্যের সাথে বৈঠকে তিনি এ হুমিক দেন।

এর মধ্যে চীনের বিরুদ্ধে তিনি নিষেধাজ্ঞা আরোপ ও দক্ষিণ কোরিয়ার সাথে মুক্ত বাণিজ্য চুক্তি বাতিল করার হুমকি দিয়েছেন।

ট্রাম্প অভিযোগ করেন, আমেরিকার স্টিল ও অ্যালুমিনিয়াম শিল্পকে চীন ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করছে। বেইজিংয়ের এই প্রচেষ্টার বিরুদ্ধে শূল্ক আরোপ ও কোটা ব্যবস্থা প্রবর্তনসহ সব ধরনের ব্যবস্থা নেয়ার কথা বিবেচনা করা হচ্ছে বলে জানান ট্রাম্প।

স্টিল ও অ্যালুমিনিয়াম খাতে চীন ভর্তুকি দিচ্ছে বলে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় দুটি রিপোর্ট উপস্থাপন করার পর ট্রাম্প এই হুমকি দিলেন। নির্মাণ ও যানবাহন তৈরির ক্ষেত্রে এ দুটি খুবই জরুরি পণ্য হিসেবে বিবেচিত। এছাড়া, নিজ অর্থনীতি সবল রাখার জন্য চীন অভ্যন্তরীণ বাজারের জন্য ব্যাপকমাত্রায় স্টিল উৎপাদন করছে বলে অভিযোগ করছে আমেরিকা।

এ সম্পর্কে ট্রাম্প বলেন, আমি এমন কাজ করব যাতে আমেরিকার স্বার্থ খুব ভালোভাবে সংরক্ষিত হয়। এর মাধ্যমে ট্রাম্প চীনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার ইঙ্গিত দিলেন।

এদিকে, উত্তর কোরিয়ার সাথে সম্পর্ক উন্নয়নের জন্য দক্ষিণ কোরিয়ার নেয়া পদক্ষেপে ক্ষিপ্ত হয়েছেন ট্রাম্প। এ ক্ষেত্রে তিনি ২০১২ সালের মুক্ত বাণিজ্য চুক্তিকে সামনে এনেছেন।

তিনি বলেছেন, এ চুক্তির আমেরিকার জন্য একটি ‘বিপর্যয়’। স্বচ্ছ চুক্তির জন্য ওয়াশিংটন নতুন করে আলোচনা করবে, না হলে এ চুক্তি বাতিল করা হবে। এ চুক্তির কারণে আমেরিকা বাণিজ্য ঘাটতির মুখে পড়েছে বলেও তিনি অভিযোগ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *