পিনাক-৬ দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান

জাতীয়

klযাত্রীবাহী লঞ্চ এমএল পিনাক-৬ দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন পক্ষপাতদুষ্ট হয়েছে অভিযোগ করে নতুন কমিটি গঠন ও দোষীদের শাস্তির দাবিতে মানববন্ধন করেছে নৌ,সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি।

বৃহস্পতিবার (৪ ডিসেম্বর) বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে পিনাক-৬ ট্র্যাজেডির চার মাস উপলক্ষে আয়োজিত এক মানববন্ধনে সংগঠনের নেতারা এ দাবি করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, পিনাক -৬ দুর্ঘটনার প্রতিবেদন পক্ষপাতদুষ্ট। কেননা প্রতিবেদনটিতে প্রকৃত দোষীদের আড়াল করা হয়েছে। আর তাই আমরা এই প্রতিবেদনটিকে প্রত্যাখ্যান করছি।

মানববন্ধে বক্তারা অভিযোগ করে বলেন, দুর্ঘটনার দিন মাওয়ায় সমন্বয়ক ও নিয়ন্ত্রণকারী হিসেবে কর্মরত সমুদ্র পরিবহন অধিদফদরের জাহাজ জরিপকারক মুঈনউদ্দিন জুলফিকারের উদাসীনতা ও দায়িত্বহীনতার কারণেই এই দুর্ঘটনাটি ঘটেছে। কিন্তু প্রতিবেদনে তার নাম আসেনি।

এছাড়া দুর্ঘটনার দিন প্রত্যক্ষভাবে দায়ী বিআইডব্লিউটিএর নৌ-নিট্রা শাখার পরিচালক শফিকুল হক ও যুগ্ম পরিচালক রফিকুল ইসলামের বিরুদ্ধে বিআইডব্লিউটিএর পরিচালক শামসুদ্দোহা খন্দকার কোনো ধরনের ব্যবস্থা নেন নি। কেননা তাদের বাঁচাতে তিনি মোটা অংকের টাকাও নিয়েছেন বলে তারা অভিযোগ করেন।

এসময় তারা পিনাক-৬ দুর্ঘটনার তদন্ত প্রতিবেদনে বিতর্কিতদের বাদ দিয়ে নতুন তদন্ত কমিটি গঠন করে প্রকৃত দোষীদের শাস্তি প্রদান এবং নিহত ও নিখোঁজ পরিবারগুলোকে রাষ্ট্রীয় কোষাগার থেকে ১০ লাখ টাকা আর্থিক সহায়তা প্রদানের দাবি জানান।

নৌ,সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির আহবায়ক আশীষ কুমার দে’র সঞ্চালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন- জল পরিবেশ ইনস্টিটিউটের চেয়ারম্যান প্রকৌশলী ম. ইনামুল হক, বাংলাদেশ যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের সভাপতি তুসার রেহমান, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস, নিরাপদ নৌ বাস্তবায়ন আন্দোলনের সদস্যসচিব আমিনুর রসুল বাবুল প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *