পোপের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

Slider রাজনীতি

image-125373-1518441952

 

 

 

 

 

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভ্যাটিক্যান সিটিতে ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিসের সঙ্গে বৈঠক করেছেন। স্থানীয় সময় সোমবার এ বৈঠক অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের বরাত দিতে বার্তা সংস্থা বাসস এ খবর জানিয়েছে।

ইহসানুল করিম বলেন, ‘পোপের আমন্ত্রণে প্রধানমন্ত্রী আজ সকালে ভ্যাটিক্যান সিটি সফর করেন এবং ইতালির রাজধানী রোমের কাছে ভ্যাটিক্যান সিটিতে তার (পোপ) সঙ্গে সাক্ষাৎ করেন।’

প্রধানমন্ত্রী সকাল ১০টায় ভ্যাটিক্যান সিটিতে পৌঁছার পর তাঁকে গার্ড অব অনার প্রদান করা হয়। পরে প্রধানমন্ত্রী পোপের সঙ্গে তার কার্যালয়ে বৈঠক করেন।

বৈঠকের পর শেখ হাসিনা পোপের সঙ্গে তার সফরসঙ্গীদের পরিচয় করিয়ে দেন। তিনি পোপকে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যের ওপর একটি চিত্রকর্ম উপহার দেন। পোপও শেখ হাসিনাকে একটি ক্রেস্ট উপহার দেন। এ সময় প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদেরও উপহার দেওয়া হয়।

ক্যাথলিক সম্প্রদায়ের শীর্ষ ধর্মগুরু পোপ দুই মাস আগে ঢাকা সফরকালে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করার পর এ বৈঠকটি অনুষ্ঠিত হলো। ঢাকার বৈঠকে পোপ রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি এবং সহিংসতা পরিহার ও রোহিঙ্গাদের মর্যাদার সঙ্গে দেশে ফিরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছিলেন।

আজ শেখ হাসিনা ভ্যাটিক্যান সিটিতে সেক্রেটারি স্টেট অব ভ্যাটিক্যান সিটি কার্ডিনাল পিত্রো পারোলাইনের সঙ্গেও বৈঠক করেন এবং সিস্টিন চ্যাপেল ও সেন্ট পিটার’স ব্যাসিলিকা পরিদর্শন করেন।

সোমবার সন্ধ্যায় রোমে প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর হোটেলে সৌজন্য সাক্ষাৎ করবেন বিশ্ব খাদ্য কর্মসূচির (ডাব্লিউএইচও) নির্বাহী পরিচালক ডেভিড বিয়েসলে। আগামীকাল সকালে শেখ হাসিনা আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (ইফাদ) ৪১তম পরিচালনা পর্ষদের বার্ষিক অধিবেশনে যোগ দেবেন। তিনি সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *