যে বিচিত্র কারণে চাকরি গেল স্টেফানির!

Slider সারাবিশ্ব

Steffani_cattlenikoffস্টেফানি কেটলনিকোফ কানাডা প্যাসিফিক রেলওয়ের কর্মী। পদ কন্ডাক্টর। সেই স্টেফানিকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক সমালোচনার মুখে পড়ে যায় রেলওয়ে কর্তৃপক্ষ।

তো কী অপরাধ মেয়েটির? অপরাধ হচ্ছে সামাজিক মাধ্যমে পোস্ট করা তার কিছু ছবি। ছবিগুলোতে অদ্ভুত সব ভঙ্গিমায় দেখা যাচ্ছে স্টেফানিকে। কিছু ছবি বেশ আকর্ষণীয়ও বটে। তবে স্টেফানির যে ছবি নিয়ে সমালোচনা বেশি হচ্ছে সেটি রেললাইনের ওপর দাঁড়ানো ভঙ্গিমার।

সমান্তরাল রেললাইনের ওপর ‘আপত্তিকর ভঙ্গিতে’ স্টেফানির দাঁড়ানো ছবি নিয়ে সমালোচনায় বিব্রত বোধ করছিল রেল কর্তৃপক্ষ। শেষমেষ ওই তরুণীকে চাকরি থেকেই বরখাস্ত করা হলো। জানা গেছে, শুধু রেলাইনের ওই ছবিই না, সোশ্যাল মিডিয়ায় হরদমই তিনি খোলামেলা আর উত্তেজকভাবে নিজেকে উপস্থাপন করেন বিভিন্ন ছবিতে। এই বিষয়টিও কর্তৃপক্ষকে ভাবিয়ে তুলেছিল।

এ প্রসঙ্গে কানাডিয়ান প্যাসিফিক রেলওয়ের সাফাই হচ্ছে, রেলের নিরাপত্তা বিধান আমাদের প্রথম দায়িত্ব এবং স্টেফানিকে বরখাস্ত করার কারণও এটাই। তাদের মতে, স্টেফানির ছবিগুলো রেলওয়ে নিরাপত্তা বিধির স্পষ্ট লঙ্ঘনের প্রমাণ।

মূলত এমন ছবি তার চাকরি হারানোর প্রধান কারণ হয়ে দেখা দেয়

তবে স্টেফানি চ্যালেঞ্জ জানিয়ে বলেছেন যে তার ব্যক্তিগত ছবির কারণে রেল কর্তৃপক্ষের আপত্তি ছিল। এই বিবাদ চলার কালেই তাকে চাকরি থেকে বাদ দেওয়া হয়।

সামাজিক মাধ্যমে  সব সময়ে সরব থাকেন স্টেফানি কেটলনিকোফ

তবে স্টেফানির এই ঘটনায় অন্য আরেকটা বিষয় পরিষ্কার হয়েছে। তা হচ্ছে, পোশাক-আশাকের ধরণ বা সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করা নিয়ে ‘গেল গেল’ রব শুধু এশীয় বা তথাকথিত অনগ্রসর কিংবা মৌলবাদী ‘আফগান-টাইপ’ দেশেই ওঠে না- উন্নত, অগ্রসর, উদার, ‘সংস্কারমুক্ত’ কানাডার মতো দেশেও প্রবলভাবেই শোনা যায়- এবং তা চাকরি থেকে বরখাস্ত করার মতো পরিস্থিতিরও তৈরি করে।

সূত্র: জনসত্তা.কম 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *