৫৭ ধারা বাতিল হলেও দায়ের হওয়া মামলা চলবে : আইজিপি

Slider বাংলার আদালত

289293_164

 

 

 

 

আইসিটি আইনের ৫৭ ধারা বাতিল হলেও এই ধারায় দায়ের হওয়া মামলাগুলো বাতিল হবে না বলে জানিয়েছেন পুলিশের আইজি এ কে এম শহীদুল হক।

তিনি বলেন, ৫৭ ধারায় দায়েরকৃত মামলাগুলোর কার্যক্রম অব্যাহত থাকবে। আইন তৈরি কিংবা সংশোধন হলেও আগের আইনে যত কিছু হয় (মামলা) তা ওই আইনেই কার্যকর করা হয়।

আজ বেলা সাড়ে ৩টায় পুলিশ সদর দফতরের মিডিয়া সেন্টারে ‘মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আইজিপি সাংবাদিকদের একথা বলেন।

আইজিপি বলেন, মুক্তিযুদ্ধে পুলিশের গৌরবোজ্জ্বল ভূমিকা রয়েছে। বঙ্গবন্ধুর উদাত্ত আহবানে সাড়া দিয়ে তৎকালীন পুলিশের বাঙালি সদস্যরা ১৯৭১ সালের ২৫ মার্চ কালোরাতে পাক বাহিনীর বিরুদ্ধে প্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তুলেছিলেন। মুক্তিযুদ্ধে পুলিশের অবদান এবং সত্যিকার ইতিহাস জানার জন্য মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ বইটি প্রকাশ করা হয়েছে।

পুলিশ প্রধান আশা প্রকাশ করেন, নবীন পুলিশ সদস্যরা এ বইয়ের মাধ্যমে মুক্তিযুদ্ধে তাদের পূর্বসূরীদের গৌরবগাঁথা, তাদের কৃতিত্ব এবং মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস সম্পর্কে জানতে পারবেন।

অনুষ্ঠানে অতিরিক্ত আইজিপি মোঃ মোখলেসুর রহমান, অতিরিক্ত আইজিপি মোঃ মইনুর রহমান চৌধুরী ও অতিরিক্ত আইজিপি মীর শহীদুল ইসলামসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর প্রকাশিত ‘মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ’ বইটি সম্পাদনা করেছেন পুলিশের অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান। অফসেট পেপারে ছাপা বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে তিনশ’ টাকা। বইটির পরিবেশক পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেড।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সাথে আইজিপির বিদায়ী সাক্ষাত
আইজিপি এ কে এম শহীদুল হক আজ সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বিদায়ী সাক্ষাত করেছেন। এ সময় তিনি তার কর্মকালীন বাংলাদেশ পুলিশের কার্যক্রম সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করেন। তিনি পুলিশ বাহিনীর উন্নয়নে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য প্রধানমন্ত্রীর প্রতি গভীর কৃতজ্ঞতা জানান। প্রধানমন্ত্রী আইজিপির সুস্বাস্থ্য ও সুন্দর জীবন কামনা করেন।

পরে তিনি বঙ্গবভনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সাথে বিদায়ী সাক্ষাত করেন। তিনি রাষ্ট্রপতিকে পুলিশের বর্তমান ও ভবিষৎ কার্যক্রম সম্পর্কে অবগত করেন।

এছাড়া, বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশন নেতৃবৃন্দ আজ দুপুরে পুলিশ হেডকোয়ার্টার্সে আইজিপি এ কে এম শহীদুল হককে বিদায়ী শুভেচ্ছা জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *