মেক্সিকোতে রেকর্ড ২৫ হাজার খুন

Slider সারাবিশ্ব

mexican-flag-653205502-58df19903df78c51624b37d6মেক্সিকোতে গত বছর ২৫ হাজারেরও বেশি খুনের ঘটনা রেকর্ড করা হয়েছে। এসব খুনের একটি বড় অংশ বিভিন্ন মাদক পাচার ও উৎপাদনকারী চক্রের কারণে ঘটছে বলে জানা গেছে।

আগামী জুলাইতে মেক্সিকোর পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। নির্বাচনের প্রধান ইস্যু সহিংসতা। সর্বশেষ জনমত জরিপে দেশটির প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েতোর নেতৃত্বাধীন ইন্সটিটিউশনাল রেভ্যুলুশনারি পার্টি তৃতীয় অবস্থানে ছিল।

মেক্সিকোতে যেসব এলাকায় খুন রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে, সেখানে অপরাধী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে নতুন করে সেনা অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার, রোববার জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

প্রতিদ্বন্দ্বী মাদক অপরাধী গোষ্ঠীগুলো ক্রমাগত ভেঙে ছোট ছোট দলে পরিণত হওয়া, মাদক অপরাধী চক্রগুলোর বিরুদ্ধে এক দশকেরও বেশি সময় ধরে সামরিক অভিযানের পর আরো বেপরোয়া অপরাধী দলের আবির্ভাব, ইত্যাদি কারণে খুনের সংখ্যা বেড়েই চলেছে।

চলতি মাসের প্রথমদিকে যুক্তরাষ্ট্র মেক্সিকোর কোলিমা, মিচোয়াকান, সিনালোয়া, তামাউলিপাস এবং গেররেরো রাজ্যের পরিস্থিতিকে যুদ্ধকবলিত সিরিয়া, আফগানিস্তান ও ইরাকের সঙ্গে তুলনা করে রাজ্যগুলোতে ভ্রমণ সতর্কতা জারি করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *