কোষ্ঠকাঠিন্য থেকে রেহাই দেবে যেসব খাবার

Slider লাইফস্টাইল

tumblr_nevynuSLEx1r6bchgo1_1280আবাল-বৃদ্ধ-বণিতা কমবেশি সকলেই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় আক্রান্ত হন। তবে, ভয় পাওয়ার কিছু নেই। মারাত্মক কোনো রোগ নয় এই কোষ্ঠকাঠিন্য, যদি এর চিকিৎসা খুব দ্রুত করা সম্ভব হয়। আর দ্রুত প্রতিকার না করলে পাইলস হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই সাবধানতা অবলম্বন করা জরুরী।

কিছু খাবার আছে যেগুলো খেলে কোষ্ঠকাঠিন্য দূর হবে, সন্দেহ নেই, ওষুধের প্রয়োজন পড়বে না।

আসুন, জেনে নেই, কোষ্ঠকাঠিন্য দূর করার খাবার সম্পর্কে। প্রতিদিনের খাদ্যতালিকায় এই খাবারগুলো  রাখুন, সুস্থ থাকুন।

কলা :
কোষ্ঠকাঠিন্য দূর করতে দারুন সহায়ক কলা। কলাতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার ও পটাশিয়াম যা বৃহদান্ত্র ও ক্ষুদ্রান্ত্রের কর্মক্ষমতা বাড়ায়।

গাজর : 
গাজর একটি পরিচিত সবজি যা হাতের কাছেই পাওয়া যায়। অনেকের প্রিয় এই সবজিটি প্রাকৃতিক ডায়াটেরি ফাইবারের বেশ ভালো উৎস। মাত্র আধা ইঞ্চির ৭ খণ্ড গাজরে রয়েছে প্রায় ১.২ গ্রাম ফাইবার। প্রতিদিন গাজর খাওয়ার অভ্যাসে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি মিলবে।

কলমি শাক : 
কলমি শাক কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। কলমি শাকের পাতা ও কাণ্ডে পর্যাপ্ত পরিমাণে আঁশ থাকে। আঁশ খাদ্য হজম, পরিপাক ও বিপাক ক্রিয়ায় সহায়তা করে। কলমি শাক খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়, শরীর সুস্থ থাকে।

শসা :
শসার ডায়াটেরি ফাইবার শসাকে করে তোলে কোষ্ঠকাঠিন্য সমস্যার মহা-ঔষধ। কারণ, শসার বেশির ভাগ অংশই পানি দিয়ে তৈরি। তাই নিয়মিত শসা খেলে দূর হবে কোষ্ঠকাঠিন্য।

পেয়ারা :
কোষ্ঠকাঠিন্য দূর করতে ও ওজন কমাতে পেয়ারার জুরি নেই। তাই যারা পেটের সমস্যায় ভুগছেন তারা পেয়েরা খেতে পারেন।
তথ্যসূত্র: হেলথলাইন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *