বিচারহীনতার সংস্কৃতি দুর্নীতির জন্য দায়ী: সুলতানা কামাল

জাতীয়

download-(1)ঢাকা: বিচারহীনতার সংস্কৃতির কারণেই বর্তমানে দুর্নীতি বাড়ছে বলে মন্তব্য করেছেন টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন এডভোকেট সুলতানা কামাল।
বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘ দুর্নীতির ধারণা সূচক ২০১৪’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।
তিনি বলেন, সাধারণ জনগণ বা নাগরিক সমাজ যখন দুর্নীতি নিয়ে কথা বলতে যায় কিংবা বিচার চায় তখন তাদের সাহায্য না করে উচ্চ পর্যায় থেকে তাদের উপর আক্রোশ প্রকাশ করা হয়। তখন মানুষের মধ্যে বিচার চাওয়ার প্রবণতা কমে যায় এবং বিচারহীনতার সংস্কৃতি তৈরি হয়। ফলে দুর্নীতি বৃদ্ধি পায়।
সর্বক্ষেত্রে নির্বাহীর হস্তক্ষেপে কোন প্রতিষ্ঠানই স্বাধীনভাবে কাজ করতে পারে না উল্লেখ করে তিনি বলেন, বর্তমান সংসদের অকার্যকারীতার কারণও এই নির্বাহীদের হস্তক্ষেপ। যার কারণে সংসদও তার ক্ষমতা অনুযায়ী কাজ করতে পারে না।
তিনি বলেন, গণতন্ত্রকে কার্যকর রাখতে হলে যে প্রতিষ্ঠানগুলো তৈরি হয় যেমন বিচার বিভাগ, সংসদ, নির্বাচন কমিশন, মানবাধিকার কমিশন, দুদক।
তাদের যে স্বাধীনতা আছে তাও ব্যহত হয় যখন অন্য কোন জায়গা থেকে সেটার উপর হস্তক্ষেপ করা হয়। সমস্ত প্রতিষ্ঠানেই নির্বাহীদের বিরাট বড় প্রভাব এবং হস্তক্ষেপ রয়েছে।সংবাদ সম্মেলনে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *