ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু ১ জানুয়ারি

Slider ঢাকা

29317

ঢাকাঃ  প্রতিবছরের ন্যায় এবারও বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে শুরু হচ্ছে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা–২০১৮ (ডিআইটিএফ)।

রাজধানীর শেরেবাংলানগরে অবস্থিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পার্শ্বের মাঠে নতুন বছরের প্রথম দিন অর্থ্যাৎ ১ জানুয়ারি (সোমবার) থেকে এ মেলা শুরু হবে। চলবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত।

আগামী সোমবার মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।দেশের বাণিজ্য প্রসারে বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুারোর (ইপিবি) যৌথ আয়োজনে মাসব্যাপী এ মেলায় প্রতিবছরই সমাগম ঘটে দেশি–বিদেশি ক্রেতা–বিক্রেতাদের। মেলা প্রাঙ্গণের ৩১ দশমিক ৫৩ একর জমিতে ২৩তম এই মিলনমেলা সফলভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে আয়োজক কর্তৃপক্ষ।

মেলায় দেশি–বিদেশি দর্শনার্থী ও ব্যবসায়ীদের জন্য থাকছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। ইপিবির ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য্য সংবাদ মাধ্যমকে বলেন, স্টল নির্মাণসহ মেলার প্রয়োজনীয় প্রস্তুতি ইতোমধ্যে শেষ হয়েছে।সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতে পুরো মেলা প্রাঙ্গণ সিসি ক্যামেরা নিয়ন্ত্রিত থাকবে।মেলা সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য বাড়তি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে তিনি জানান।

তিনি বলেন, এবারের মেলায় ১৪ ক্যাটাগরিতে দেশ–বিদেশের ৫২০টি স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ পেয়েছে।এর মধ্যে থাকছে–৬৪টি প্রিমিয়াম প্যাভিলিয়ন, ৩৬টি মিনি প্রিমিয়াম প্যাভিলিয়ন, ২৫টি মিনি জেনারেল প্যাভিলিয়ন, ১৭টি জেনারেল প্যাভিলিয়ন, ৪টি রিজার্ভ প্যাভিলিয়ন, ৬টি মিনি রিজার্ভ প্যাভিলিয়ন, ২৭টি বিদেশি প্যাভিলিয়ন এবং ৮টি মিনি বিদেশি প্যাভিলিয়ন। এছাড়া ৬৭টি প্রিমিয়ার স্টল, ১৮টি বিদেশি স্টল, ২৬০টি সাধারণ স্টল ও ২৪টি ফুড স্টল।

এবারের মেলায় বাংলাদেশ ছাড়াও ভারত, চীন, পাকিস্তান, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইরান, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, যুক্তরাজ্য,অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, জার্মানি, জাপান, নেপাল, হংকং, আরব আমিরাত, মরিশাস, মরক্কো, ঘানা এবং ভুটান। অংশগ্রহণকারী দেশের প্রতিষ্ঠানগুলো নিজেদের উৎপাদিত পণ্য প্রদর্শন করবে।

মেলাকে ভিন্নকে আঙ্গিকে সাজাতে মেলায় ফিশ ও বার্ড অ্যাকুরিয়াম প্রদর্শন করা হবে, শিশুদের জন্য থাকবে পার্ক, গেমিং জোন ও খেলার উপকরণ।

এবারের মেলার মূল ফটকে তুলে ধরা হবে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *