স্যানিটরি ন্যাপকিন ব্যবহারে পলিউশন বাড়ছে : দিয়া মির্জা

Slider বিনোদন ও মিডিয়া

165305diya

 

 

 

 

 

বলিউড অভিনেত্রী দিয়া মির্জা‚ যিনি জাতিসংঘের ভারতের প্রতিনিধি‚ পিরিয়েডসের সময় স্যানিটারি ন্যাপকিনের ব্যবহার বন্ধ করে দিয়েছেন। এই কথা উনি নিজেই জানিয়েছেন একটা সাক্ষাৎকারে। উনি ব্যাখ্যা করেছেন‚ পরিবেশের পক্ষে ক্ষতিকর এমন জিনিস ব্যবহারের বিপক্ষে উনি। দিয়া জানিয়েছেন উনি জানেন স্যানিটরি প্যাডের গুরুত্ব‚ কিন্তু যখন থেকে উনি এর ক্ষতিকর দিকের কথা জানতে পেরেছেন উনি এর ব্যবহার বন্ধ করে দিয়েছেন।

অভিনেত্রীর কথায় ‘স্যানিটরি ন্যাপকিন আর ডায়াপারের ব্যবহারে পলিউশন বাড়ছে। এই কারণে পিরিয়েডসের সময় আমি স্যানিটরি প্যাড ব্যবহার করা বন্ধ করে দিয়েছি। এমনকি বহুবার স্যানিটরি ন্যাপকিন প্রমোশনের জন্য আমাকে অনুরোধ করা হয়েছে। আমি তাতেও রাজি হই না। ‘

দিয়া যোগ করেন ‘এখন আমি শুধুমাত্র বায়োডিগ্রেডেবল ন্যাপকিন ব্যবহার করি যা ১০০ শতাংশ প্রাকৃতিক উপায়ে নষ্ট হয়ে যায়। বহুদিন ধরে আমাদের মহিলারা কটন ব্যবহার করে। কিন্তু আজকাল অনেক অপশন আছে যা পরিবেশের জন্য খুব ক্ষতিকর।

ভারতীয় মহিলাদের সত্ত্বর এইসব জিনিস ব্যবহার বন্ধ করা দরকার। তার বদলে আমার মতন বায়োডিগ্রেডেবেল ন্যাপকিনের ব্যবহার আরম্ভ করা উচিত। ‘কাজের ক্ষেত্রে‚ দিয়া মির্জাকে রাজকুমার হিরানি পরিচালিত সঞ্জয় দত্তের বায়োপিকে দেখা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *