শয়তানের আইল্যান্ড

বিচিত্র

devil1-1417345635ডেস্ক রিপোর্ট : চারদিকে অথই পানি। এর মাঝে ছোট্ট একটি দ্বীপ। বড় বড় গাছপালা ঘেরা ওই দ্বীপটিতে রয়েছে বিষাক্ত সাপসহ নানা হিংস্র প্রাণী। জনমানব থেকে একেবারে বিচ্ছিন্ন দ্বীপটির নাম ডেভিল আইল্যান্ড। এটি আফ্রিকার দেশ গায়ানার মধ্যে পড়লেও, মালিকানা কিন্তু ইউরোপের দেশ ফ্রান্সের।

ফ্রান্সের উর্ধ্বতন সেনা কর্মকর্তা আলফ্রেড ড্রেইফাসসহ একাধিক ব্যক্তিকে এখানে শাস্তি দেওয়ার জন্য আটকে রাখা হয়েছিল। বন্দিদের জীবনসহ ভয়ঙ্কর সব সিনেমার স্যুটিং স্পট হিসেবেও এটি ব্যবহৃত হয়ে আসছে। কিন্তু এখন সেখানে জিহাদিদের রাখার ঘোষণা দিয়েছেন ফ্রান্সের এক জ্যেষ্ঠ নেতা!

২০১২ সালে দেশটির প্রেসিডেন্ট পদে দাঁড়ানো নিকোলাস দুপন্ত অ্যাগিনান শনিবার এক সমাবেশে বলেন, যেসব জিহাদি বিদেশে যুদ্ধ করতে গিয়েছে, তারা দেশে ফিরলেই ডেভিল আইল্যান্ডে পাঠানো হবে। ওটাই তাদের উপযুক্ত জায়গা।

ইসলামিক স্টেটের (আইএস) হয়ে সিরিয়া যুদ্ধে যোগ দিয়েছে বেশ কিছু ফরাসি নাগরিক। আর এ খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পরই এ মন্তব্য করলেন নিকোলাস।

ফ্রান্স বন্দিকে নির্জন ও ভয়ঙ্কর কোনো দ্বীপে রেখে সাজা দেওয়ার বিপক্ষে হলেও, এ ব্যাপারে দেশটির সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি।

তথ্যসূত্র : ডেইলি মেইল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *