চশমা যখন মোবাইল চার্জার!

Slider তথ্যপ্রযুক্তি

020909sunglasses_kalerkantho_pic

 

 

 

 

এবার আবিষ্কার করা হলো এমন এক সানগ্লাস বা রোদ-চশমা প্রখর রোদে চোখকে সুরক্ষিত রাখে কিন্তু রাতের বেলায় তা লাগবে অন্য কাজে। সম্প্রতি মার্কিন এক শিক্ষার্থী এমনই চশমা বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে।

তিনি রোদ-চশমা থেকে মোবাইল ফোন চার্জ দেওয়ার পদ্ধতি আবিষ্কার করেছেন।

টেক ওয়েবসাইট সিনেট এক প্রতিবেদনে এমনই তথ্য জানিয়েছে। গবেষকরা ফোন চার্জ করার জন্য বিভিন্ন সময় বিভিন্ন পদ্ধতির কথা বলেছেন। কখনো টিশার্ট থেকে মোবাইল চার্জ, কখনো জুতা থেকে চার্জ আবার কখনো নতুন প্রযুক্তির চার্জারের মাধ্যমে ফোন চার্জের কথা শোনা গেছে এতদিন। সর্বশেষ আগুন থেকে শক্তি সংগ্রহ করে কিংবা মাইক্রোওয়েভ থেকে ফোন চার্জ করার পদ্ধতির কথাও জানা গেছে। এবার এসব কিছুকে ছাড়িয়ে ফোন চার্জ হবে চশমাতে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোর মিয়ামি অ্যাড স্কুলের শিক্ষার্থী শায়ালি কলাস্কার তাঁর প্রকল্পের অংশ হিসেবে রোদ-চশমা থেকে স্মার্টফোন চার্জ দেওয়ার পদ্ধতি ব্যবহারের কথা জানিয়েছেন। কলাস্কারের পদ্ধতিতে রোদ-চশমার ফ্রেমের দুই পাশে ছোট ছোট সোলার প্যানেল বসানো থাকে যা রোদ-চশমা পরে থাকার সময় সৌরশক্তি জমা করে রাখে। যখন চশমা ব্যবহার করা হয় না তখন ফ্রেম আলাদা করে স্মার্টফোনের চার্জার হিসেবে তা ব্যবহার করা যায়।

তবে চশমাটি কবে নাগাদ বিশ্ববাজারে পাওয়া যাবে তা এখনো পর্যন্ত কিছু জানা যায়নি। সূত্র: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *