আইফোন এক্স’র চ্যালেঞ্জ হয়ে আসছে গ্যালাক্সি এস৯

Slider তথ্যপ্রযুক্তি

144905galaxy-s9

 

 

 

 

এই মুহূর্তে স্মার্টফোনের দুনিয়ার সবচেয়ে বড় আলোচিত ও বড় ঘটনা আইফোন এক্স। অ্যাপলের সবচেয়ে দামি এবং উচ্চ ক্ষমতাসম্পন্ন আইফোন এটি।

তাই বলে কি এর কোনো প্রতিযোগী থাকবে না? আইফোন এক্স এর যত বিস্ময়কর ফিচার রয়েছে, তাদের টেক্কা দিতে শক্ত প্রতিযোগী হিসেবে মাঠে আসছে স্যামসাং গ্যালাক্সি এস৯। অবশ্য এরই মধ্যে আইফোনের নতুন ফোনের ফেস আইডি প্রযুক্তির গুণগত মান নিয়ে প্রশ্ন উঠেছে। তাই বিশেষজ্ঞরা বলছেন, স্যামসাং উঠে-পড়ে লাগবে আইফোনের সব দুর্বলতাকে পুঁজি করে।

ইটি নিউজ এক প্রতিবেদনে জানায়, গ্যালাক্সি এস৮-কে কেন্দ্র করেই তৈরি করা হবে এস৯। তবে অত্যাধুনিক তো হবেই। ইতিমধ্যে এস৯ এর জন্যে নতুন এক সফটওয়্যার বানাচ্ছে কোরিয়ান টেক জায়ান্ট। এটা গ্যালাক্সি এস৯ এর ফেস রিকগনিশন প্রযুক্তিকে সেরা প্রমাণ করবে। তবে হার্ডওয়্যারে খুব বেশি পরিবর্তন আনবে বলে মনে হয় না। গ্যালাক্সি এস৮ এর মূল স্পেসিফিকেশনকেই ভিত্তি করা হয়েছে।

কিছু পরিবর্তন তো আছেই। আর সেখানেই নতুনটির চমক।

গুজব রয়েছে, গ্যালাক্সি এস৯ এর সামনে আছে ৮ মেগাপিক্সেল ক্যামেরা। আরও বলা হচ্ছে, এতে ট্রুডেপথ সিস্টেম দেওয়া হবে। যা অনেকটা আইফোন এক্স এর মতো। চেহারা চিনতে এই প্রযুক্তি ব্যবহৃত হয়েছে। অ্যাপলের প্রযুক্তি এ কাজে কারো চেহারা চিনতে ৩০ হাজার ইনফ্রারেড ডট ব্যবহার করে। ব্যবহারকারীর মুখের ত্রিমাত্রিক চিত্র ধারণ করা হয়। আর তা মিলিয়েই লক খোলা হয়।

আরো কিছু গুজবে বলা হয়েছে, গ্যালাক্সি এস৯ বিসিবি (এসএলপি) মাদারবোর্ড ব্যবহার করবে। এটি আরো বড় ব্যাটারি রাখার জায়গা দেবে। এটি ডির‍্যাম, প্রসেসর এবং নান্ড ফ্ল্যাম মেমোরির সঙ্গে কাজ করবে।

সম্প্রতি কেজিআই সিকিউরিটিজের মিং-চি কুয়ো গ্যালাক্সি এস৯ এর পেছনে দুটো ক্যামেরার কথা ফাঁস করেছেন। ডুয়ার ক্যামেরার দৌড়ে এস৮ এর মাধ্যমে অংশ নেয় স্যামসাং। এস৯ এর ক্যামেরা নিঃসন্দেহের আইফোন এক্স এর ক্যামেরাকে চ্যালেঞ্জ করবে। সবমিলিয়ে স্যামসাং গ্যালাক্সি এস৯ এর আগমন আবারও ঝড় তুলবে। তার ঝাপটা আইফোন এক্স-এ যে লাগবে, তা আর বলার অপেক্ষা রাখে না।
সূত্র : গেজেটস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *