‘নদী দখল মুক্ত করতে নির্মাণ হচ্ছে ওয়াকওয়ে

Slider জাতীয়

1425026_kalerkantho_pic

 

 

 

 

রাজধানীর বুড়িগঙ্গা নদী দখলমুক্ত রাখতে ২৮০ কিলোমিটার ওয়াকওয়ে (হাটার রাস্তা) নির্মাণ করা হবে বলে জানিয়েছেন নৌ-পরিবহনমন্ত্রী শাহজাহান খান। আজ বুধবার সচিবালয়ে নদী রক্ষা ও দখলমুক্ত টাস্কফোর্স কমিটির ৩৬তম সভাশেষে এ কথা জানান তিনি।

শাহজাহান খান বলেন, ইতোমধ্যে আমরা নদী দখল মুক্ত করার জন্য ২০ কিলোমিটার ওয়াকওয়ে (হাটার রাস্তা) নির্মাণ করেছি এবং এখন ৫০ কিলোমিটার নির্মাণ করার কার্যক্রম গ্রহণ করব। নদীর পাড়ে ২৮০ কিলোমিটার ওয়াকওয়ে আমাদের করতে হবে। তাহলে কেউ নদী দখল করতে পারবে না। এ কাজ আমরা অব্যাহত রাখবো।

তিনি বলেন, সারাদেশে নদীর চারপাশে পিলার স্থাপনের কাজ করব, তবে এগুলো একটু সময় সাপেক্ষ ব্যাপার। ইতোমধ্যে ঢাকার চার নদীর চারপাশে এ কাজটি করেছি। কিছু আপত্তি ছিল পিলার স্থাপনের ক্ষেত্রে, তাই যাচাই করে আবার পুনঃস্থাপন করা হবে। অনেক জায়গায় পিলার উঠিয়ে ফেলা হয়েছে। যারা উঠিয়ে ফেলেছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, ঢাকা শহরে আমরা মোট ১৩টি খাল শনাক্ত করেছি। এরমধ্যে ২টি খাল উদ্ধার করে দখলমুক্ত রাখার জন্য দুইপাশে পাকা করেছি। বাকি ১১টি খাল উদ্ধারের জন্য যা যা কার্যক্রম গ্রহণ করার দরকার ইতোমধ্যে আমরা ওয়াসাকে সে ব্যাপারে নির্দেশ দিয়েছি। তিনি বলেন, ইতোমধ্যে আমরা যে নদীর তীরভূমি উদ্ধার করেছি সে উদ্ধারকৃত জায়গা যাতে আবার দখল না হয় সে ব্যাপারে মনিটরিং করার জন্য বিআইডব্লিউটিএ কে নির্দেশ দিয়েছি।

নদী দখলমুক্ত রাখতে সচেতনতা প্রয়োজন জানিয়ে মন্ত্রী বলেন, নদী দখল না করে নদীর প্রতি যত্নশীল হন। নদীর প্রয়োজনীয়তা মানুষের জন্য কত গুরুত্বপুর্ণ সেগুলো যারা উপলব্ধি করতে পারে না তাদের মধ্যে সচেতনতা তৈরি করার প্রয়োজন আছে। এজন্য আমরা বিভিন্ন কর্মসুচি হাতে নেব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *