‘ধোনির প্রয়োজন ফুরিয়েছে!’

Slider খেলা

151029dhoni_kalerkantho_pic

 

 

 

 

 

ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে ঘিরে স্পষ্টত দুটি ভাগে বিভক্ত হয়ে গেছে ভারতের ক্রিকেটাঙ্গন। বড় একটি অংশ চায় ধোনি আরো অনেকদিন জাতীয় দলে খেলুক।

অপর একটি অংশ ধোনিকে অবসরে পাঠাতে তৎপর। সেই দলের একজন সাবেক তারকা ব্যাটসম্যান ভি ভি এস লক্ষণ এবার বলেছেন, ধোনিকে টি-টোয়েন্টি ফরম্যাট থেকে সরে যাওয়া উচিত।২০০৭ সালে এই ধোনির নেতৃত্বেই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ছিনিয়ে নেয় ভারত। এ ছাড়া ২০১১ ওয়ানডে বিশ্বকাপ এবং ২০১৩ চ্যাম্পিয়নস ট্রফির শিরোপাও এনে দিয়েছেন ধোনি। এমন অসাধারণ ক্রিকেট মস্তিষ্ককে এখনো সমান শ্রদ্ধা করেন তিন ফরম্যাটের অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু লক্ষণ বলছেন, ভারতের টি-টোয়েন্টি দলে নাকি তার প্রয়োজন ফুরিয়েছে!

সাবেক এই তারকা ব্যাটসম্যান বলেছেন, ‘আমি মনে করি, টি-টোয়েন্টি থেকে সরে গিয়ে ধোনির নতুনদের সুযোগ করে দেওয়া উচিত। ভারতেরও এখন তার বিকল্প খোঁজা উচিত। দলে তো এখন ধোনি ছাড়াও অনেক অভিজ্ঞ খেলোয়াড় আছেন। এটা নতুনদের জন্য বড় সুযোগ হবে।

তবে সে (ধোনি) অবশ্যই ওয়ানডে দলে গুরুত্বপূর্ণ। ‘আসলে লক্ষণ এমনটা বলার সুযোগ পেয়েছেন নিউজিল্যন্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচের পর। ওই ম্যাচটিতে ৪০ রানের বড় ব্যবধানে হেরে যায় ভারত। ৬৭ রানেই ধোনিসহ প্রথম চার ব্যাটসম্যান প্যাভিলিয়নে ফিরেছিল। যখন দ্রুত রান তোলার দরকার তখন ধোনির ব্যাটে আসে ১৮ বলে ১৬ রান! এ জন্যই টি-টোয়েন্টিতে ধোনিকে ‘উপযুক্ত’ মনে করছেন না লক্ষণ।

তিনি বলেছেন, ‘টি-টোয়েন্টিতে ধোনি চার নম্বরে নামে। সেট হওয়ার জন্য তার কিছুটা সময় দরকার হয়। নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচটাই ভালো উদাহরণ। ধোনির কোহলিকে স্ট্রাইক দেওয়া উচিত ছিল। কারণ, কোহলি তখন ১৬০ স্ট্রাইক রেটে ব্যাট করছে, আর ধোনির ৮০! বড় লক্ষ্য তাড়া করতে গেলে এটা যথেষ্ট নয়। ‘

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *