মিয়ানমার সরকারকেই রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে

Slider জাতীয়

003139Nahid_Kalerkantho_pic

 

 

 

 

রোহিঙ্গারা তাদের সকল ধরনের অধিকার নিয়ে তাদের ভূমিতে ফিরে যাবে এটাই একমাত্র রোহিঙ্গা ইস্যুর সমাধান। বাংলাদেশ
সরকার এবং সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদেরকে মানবিক বিবেচনায় আশ্রয় দিয়েছেন।

আন্তর্জাতিক বিশ্বকে এ ব্যাপারে কার্যত ভূমিকা রাখার আহবান জানান বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।ইউনেস্কোর ৩৯তম সাধারণ অধিবেশনে বিশ্বনেতাদের সামনে প্রদত্ত ভাষণে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, রোহিঙ্গাদের নিয়ে মিয়ানমার সরকার আন্তরিক নয়। গতকাল ইউনেস্কো সদর দপ্তরে আয়োজিত এ অধিবেশনে নুরুল ইসলাম নাহিদ ইউনেস্কোর নতুন ডিরেক্টর জেনারেল উদরে আজুলাইকে শুভেচ্ছা জানান এবং ইরিনা বাকুবার প্রশংসা করেন।

এ সময় তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের ৭ই মার্চের ভাষণকে আন্তর্জাতিক স্বীকৃতির জন্য ইরিনা বাকুবা ও ইউনেস্কোর প্রতি কৃতজ্ঞতা জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে শুভেচ্ছা ও জানান তিনি। নুরুল ইসলাম নাহিদ বলেন, মিয়ানমার সরকারকে অনুরোধ করব তারা যেন দ্রুততম সময়ে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়। সেদেশের সরকার যেন এভাবে বর্বর হত্যাকাণ্ড বন্ধ করে। এটা মানবাধিকার চরমভাবে লঙ্ঘিত হচ্ছে।

তিনি বলেন, এই বর্বর হত্যাকাণ্ড বন্ধের জন্য বিশ্ববাসী ও জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানানো হয়েছে। তারা যেন মানবিক কারণে এগিয়ে আসে। বিশ্বের বড় বড় রাষ্ট্র উদ্যোগ নিয়ে মিয়ানমারে নিজ দেশে রোহিঙ্গাদের দ্রুত পুনর্বাসন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *