সাকিবের বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ

Slider খেলা
সাকিবের বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ


বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের বিপক্ষে বল টেম্পারিংয়ের অভিযোগ করেছে অস্ট্রেলিয়ার বিভিন্ন গণমাধ্যম। ফক্স স্পোর্টস, টেলিগ্রাফসহ আরও বেশ কয়েকটি গণমাধ্যম সাকিবের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে আইসিসির দৃষ্টি আকর্ষণও করেছে।

ফক্স স্পোর্টসের সাংবাদিক পল কোকারনি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে সাকিবের একটি ভিডিও পোস্ট করেন। যেখানে দেখা যাচ্ছে নতুন বলটি সাকিব মাটিতে ঘষছেন। পোস্ট করা ভিডিওটির ক্যাপশনে পল কোকারনি লেখেন, আমার চোখে ধরা পড়ল। কাজটা সঠিক মনে হচ্ছে না।

তবে এই ব্যাপারে কোনো অভিযোগ জানাননি আম্পায়ার নাইজেল লং ও ইয়ান গোল্ড। এমনকি আইসিসির কাছেও কোনো অভিযোগ নেই। তবে ফক্স স্পোর্টসের এই নিউজটি খুব দ্রুতই ছড়িয়ে পড়ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

সেই সাথে তারা দাবি করছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে উঠে আসা ভিডিও ফুটেজ দেখে হয়তো কোনো আনুষ্ঠানিক অভিযোগের দিকে যেতে পারে ক্রিকেট অস্ট্রেলিয়া। মূলত টুইটারের একটি পোস্ট থেকে ছড়িয়ে পড়েছে সাকিবের দ্রুত গতিতে মাটিতে বল ঘষার দৃশ্য।

সেটিকে ব্যবহার করেই অস্ট্রেলিয়ার মিডিয়া সাকিবের বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগের আঙুল তুলেছে।

বল টেম্পারিং আইনে বলা আছে, কোনো অবস্থাতেই বলের স্বাভাবিক অবস্থা বিকৃত করা যাবে না। ক্রিকেট আইনের ৪২ নম্বর অনুচ্ছেদের ৩ নম্বর ধারায় বলা হয়েছে, বল মাটিতে ঘষা, কিংবা বলের উজ্জ্বলতা নষ্ট করলে সেটা টেম্পারিংয়ের আওতাভুক্ত হবে।

সাকিব টেম্পারিং করেছেন কিনা প্রমাণে আরও ফুটেজ দরকার। কিন্তু বিতর্ক এর মধ্যে তৈরি হয়েই গেল। আইসিসির বিদ্যমান আইনে কোনো খেলোয়াড় ইচ্ছে করে বলের শাইন নষ্ট করতে পারেন না।

অভিযোগ প্রমাণিত হলে কড়া শাস্তির মুখে পড়তে পারেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। হতে পারে জরিমানা, নিষিদ্ধ হতে পারেন ম্যাচও। অবশ্য এ বিষয়ে ম্যাচ রেফারি ও আইসিসি আনুষ্ঠানিকভাবে কোনোকিছুই জানায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *