যেকোনো রাডারকে ফাঁকি দিতে সক্ষম চীনের এই বোমারু বিমান

Slider সারাবিশ্ব
যেকোনো রাডারকে ফাঁকি দিতে সক্ষম চীনের এই বোমারু বিমান

চীনের বিমানবাহিনীতে যুক্ত হচ্ছে অত্যাধুনিক বোমারু বিমান যা পৃথিবীর যেকোনো রাডারকে ফাঁকি দিতে সক্ষম। এমনটাই দাবি করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় ।

সাধারণত বিভিন্ন দেশের সীমান্তে এবং নিরাপত্তা বাহিনীর হাতে রাডার থাকে যা যেকোনো ‘বিপজ্জনক’ বস্তুর আগাম উপস্থিতি ধরে দিতে পারে। কিন্তু চীনের এই নতুন বিমানটি এতটাই উন্নত যে এর উপস্থিতি কোনো রাডারও ধরতে পারবে না বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্র। ফলে এই বিমান চীনা সামরিক শক্তি এক ধাক্কায় অনেকটাই বাড়িয়ে তুলবে বলে মত সামরিক পর্যবেক্ষকদের।

এই বিমান দেশের বিমানবাহিনীর হাতে তুলে দেওয়ার পর জিনপিং সরকার জানিয়ে দিয়েছে, চীন এবার সেনা কমিয়ে আধুনিক অস্ত্রসস্ত্রের দিকে অগ্রাধিকার দেবে। তাই, এই অত্যাধুনিক বোমারু বিমানটিকে সেই পরিকল্পনারই গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, গত কয়েকদিন আগেই বিশ্বের সর্ববৃহৎ সেনাবাহিনীকে কাটছাঁট শুরু করেছিল চীন। যা নিয়ে রীতিমত সমালোচনার মুখে পড়েছেন কমিউনিস্ট সরকার। যদিও সেসময় সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল, সমরাস্ত্র এবং প্রযুক্তিতে সেনাবাহিনীকে উন্নত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অবশেষে সেই সিদ্ধান্তই কার্যকর করতে চলেছে চীন সরকার। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *