বৈশ্বিক র‌্যাংকিংয়ে শীর্ষে ব্রিটেনের ২ বিশ্ববিদ্যালয়

Slider টপ নিউজ
বৈশ্বিক র‌্যাংকিংয়ে শীর্ষে ব্রিটেনের ২ বিশ্ববিদ্যালয়

গত ১৩ বছরের মধ্যে এবারই প্রথমবারের মত ব্রিটেনের দুটি বিশ্ববিদ্যালয় বৈশ্বিক র‌্যাংকিংয়ে শীর্ষে উঠে এসেছে। এ তালিকার প্রথম স্থানটি অক্সফোর্ড এবং দ্বিতীয় স্থানটি দখল করেছে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়। খবর ইন্ডিপেন্ডেন্ট ।

টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) নামের একটি সংগঠন এ তালিকা প্রকাশ করে। ২০১২ থেকে ২০১৬ পর্যন্ত শীর্ষস্থান ধরে রাখা দি ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি (ক্যালটেক) এবার নেমে এসেছে তালিকার তিন নম্বরে।

টাইমস হায়ার এডুকেশন জানিয়েছে, তালিকার শীর্ষ স্থান দখল করা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ব্যবধান খুব সামান্য এবং মোট ১৩টি ভিন্ন ভিন্ন বিষয়ের ভিত্তিতে মূল্যায়ন করে এ তালিকা প্রস্তুত করা হয়েছে।

তালিকা প্রস্তুতে সহায়তাকারী বিচারকরা জানান, বৃটেনের বিশ্ববিদ্যালয়গুলোর তালিকার শীর্ষে উঠে আসার অন্যতম কারণ হচ্ছে প্রতিষ্ঠানগুলোর মোট আয় বৃদ্ধি। শীর্ষ দুই বিশ্ববিদ্যালয়ের আয় বেড়েছে যথাক্রমে ২৪ ও ১১ শতাংশ। তবে দ্বিতীয় স্থানে থাকা ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষণায় গুনগত মান বৃদ্ধিও লক্ষ্যনীয়।

বৃটেন ইউরোপিয়ান ইউনিয়ন ছেড়ে আসার পর বিশ্লেষকরা এর প্রভাব বৃটেনের বিশ্ববিদ্যালয়গুলোর বৈশ্বিক র‌্যাংকিংয়ে পড়ার আশঙ্কা প্রকাশ করেছিলেন। কেননা ছাত্র ছাত্রী, তহবিলসহ অনেক কিছুর জন্য বৃটেনের বিশ্ববিদ্যালয়গুলো ইউরোপিয়ান ইউনিয়নের উপর নির্ভরশীল। যেমন: তালিকার দ্বিতীয় স্থানে থাকা ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় এবং প্রথম স্থানে থাকা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় যথাক্রমে তাদের গবেষণা তহবিলের এক চর্তুথাংশ ও এক পঞ্চমাংশ পায় ইউরোপিয়ান ইউনিয়নের কাছ থেকে।

তালিকার র্শীষ স্থান দখল করলেও বেক্সিটের প্রভাব ইতিমধ্যেই বৃটেনের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়তে শুরু করেছে। গত বছরের তুলনায় এখন পর্যন্ত বিশ্ববিদ্যালয়গুলোতে ইউরোপিয়ান ইউনিয়নের ছাত্র ভর্তির হার কমে গেছে ৫ শতাংশ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *