অর্থ কেলেঙ্কারির ঘটনায় চীনে গ্রেফতার ২৩০

Slider সারাবিশ্ব

 

China

চীনে বিতর্কিত আর্থিক প্রতিষ্ঠান শানজিনহুইয়ের সঙ্গে জড়িত সন্দেহে ২৩০ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

প্রতিষ্ঠানটির সদস্যদের বিরুদ্ধে ব্যাপক অভিযান শুরু করায় বেইজিংয়ে ব্যতিক্রমী বিক্ষোভের এক সপ্তাহ পর এদের গ্রেফতার করা হল। বিতর্কিত আর্থিক প্রতিষ্ঠানটি শানজিনহুই বা ‘মানব হিতৈশী বিনিময়’ হিসেবে পরিচিত। খবর এএফপি’র।

প্রতিষ্ঠানটির বিরুদ্ধে তদন্ত চালানো হচ্ছে এবং এর প্রতিষ্ঠাতা ঝাং তিয়ানমিং ও কয়েকজন কর্মীকে চলতি মাসের গোড়ার দিকে গ্রেফতার করা হয়। কিন্তু প্রতিষ্ঠানটির সঙ্গে জড়িত হাজার হাজার মানুষ গত সোমবার রাজধানী বেইজিংয়ে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে পুলিশের এই পদক্ষেপের প্রতিবাদ করেন। এ সময় ৬৭ বিক্ষোভকারীকে আটক করা হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি ও ভিডিওচিত্রে দেখা গেছে, বিপুল সংখ্যক লোক স্লোগান দিচ্ছে। এ সময় তারা লাল রঙের ব্যানার হাতে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে তদন্ত বন্ধে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রতি আহ্বান জানান।

বেইজিংয়ের এ ধরনের বিক্ষোভ হয় না বললেই চলে। নগরীটিতে এ ধরনের বিক্ষোভ স্পর্শকাতর হওয়ায় ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি খুব একটা ছাড় দেয় না।

রবিবার গুয়াংডং জননিরাপত্তা ব্যুরো এর সামাজিক যোগাযোগ মাধ্যম জানিয়েছে, আর্থিক প্রতিষ্ঠানটির ২৩০ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে ১৪২ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে।

সংস্থাটি আরও জানায়, প্রতিষ্ঠানটিতে বিনিয়োগ করেছে এই সন্দেহে ৫৫ কোম্পানির বিরুদ্ধে তদন্ত চালানো হচ্ছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *