আগৈলঝাড়া ভেগাই হালদার পাবলিক একাডেমীর সিদ্ধান্তহীনতা আর উদাসীনতায় খোলা মাঠে ছাপড়ার নীচে পরীক্ষা দিচ্ছে শিক্ষার্থীরা :পরীক্ষার্থী, অভিভাবক, শিক্ষকমন্ডলীসহ এলাকায় চরম ক্ষোভ

Slider গ্রাম বাংলা

Agailjhara Photo- 13-07-17 (1)তারিখ- ১৩ জুলাই, ২০১৭ ইং।
অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) থেকে :
কর্তৃপক্ষের সিদ্ধান্তহীনতা আর উদাসীনতার কারণে বরিশালের আগৈলঝাড়া উপজেলা সদরের ভেগাই হালদার পাবলিক একাডেমীর শিক্ষার্থীদের পরীক্ষা দিতে হচ্ছে খোলা মাঠে। এ ঘটনায় পরীক্ষার্থী, অভিভাবক, শিক্ষকমন্ডলী ও এলাকার সচেতন মহলে চরম ক্ষোভ বিরাজ করছে।
সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে, ওই স্কুলের শিক্ষার্থীদের শ্রেণীকক্ষের সমস্যার সমাধান করতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, সাবেক চিফ হুইপ আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহ এমপি’র প্রচেষ্টায় সম্প্রতি শিক্ষা প্রকৌশল অধিদপ্তর থেকে প্রায় ৬৬ লাখ টাকা ব্যয়ে স্কুলের জন্য নতুন ভবন বরাদ্দ করা হয়। ওই বিভাগ থেকে ইতোমধ্যেই ঠিকাদারকে কার্যাদেশ প্রদান করা হয়েছে। নতুন ভবন বরাদ্দ হওয়ায়র পরই নিয়মনীতি উপেক্ষা করে কর্তৃপক্ষ বিদ্যালয়ের পুরাতন দ্বিতল ভবনটি বিদ্যালয় সভাপতি উপজেলা চেয়ারম্যান গোলাম মোর্তুজা খানের এক আত্মীয়ের কাছে নামমাত্র মূল্যে বিক্রি করে দেয়। বিষয়টি এলাকায় জানাজানি হলে পরবর্তীতে ব্যাকডেট দিয়ে ভবন ভাঙার রেজুলেশন করিয়ে তাতে ম্যানেজিং কমিটির সদস্যদের স্বাক্ষর করিয়ে নেয়া হয়। পুরাতন ভবন ভাংচুরের কাজ শুরু করলে শ্রেণীকক্ষের সঙ্কট প্রকট আকার ধারণ করে। তারপরেও শ্রেণীকক্ষের একটিতে মাধ্যমিক শিক্ষা অফিসের বিনামূল্যের বই রেখে আটকে রাখা হয়েছে। ছাত্রীদের কমনরুম দখল করে সেখানে বসবাস করছেন স্কুলের বিজ্ঞান শিক্ষক রনজিত বাড়ৈ। প্রধান শিক্ষক যতীন্দ্র নাথ মিস্ত্রীর দখলে রয়েছে অপর একটি কক্ষ। আরেকটি কক্ষে রাখা হয়েছে ভাঙ্গাচুরা আসবাবপত্র। স্কুলের শ্রেণীকক্ষ সঙ্কটের মধ্যেও কর্তৃপক্ষের উদাসীনতা ও সিদ্ধান্তহীনতার কারণে শ্রেণীকক্ষের কৃত্রিম সঙ্কট তৈরী হওয়ায় শিক্ষার্থীদের খোলা মাঠে ছাপড়ার নীচে দ্বিতীয় সাময়িক পরীক্ষায় অংশ নিতে হচ্ছে। রোদ-বৃষ্টির সময় পায়ের নিচে কাঁদার মধ্যে পরীক্ষা দিতে বাধ্য হচ্ছে শিক্ষার্থীরা। এঘটনায় সর্বত্র ক্ষোভ বিরাজ করলেও কেউ কিছু বলতে সাহস পাচ্ছে না।
এ ব্যাপারে প্রধান শিক্ষক যতীন্দ্র নাথ মিস্ত্রীকে একাধিকবার ফোন দিলেও তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া যায়নি। বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি উপজেলা চেয়ারম্যান গোলাম মোর্তুজা খানের কাছে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, বিদ্যালয়ের শ্রেণীকক্ষ আটকে রাখা হলে তিনি দেখে ব্যবস্থা নেবেন।

 

অপূর্ব লাল সরকার
প্রতিনিধি,
আগৈলঝাড়া, বরিশাল।
মোবাইল- ০১৭১২-৬৪৯২৬৯, ০১৭১১-৯২৮৭১৫,
০১৯১২-৩৪৬৪৮৪, ০১৬২৬-৫৩০২৭৭।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *