নতুন ভ্যাট আইন দুই বছরের জন্য স্থগিত, ১ লাখ থেকে ৫ লাখে শুল্ক ১৫০ টাকা

Slider রাজনীতি

71627_pm

 

 

 

 

নতুন ভ্যাট আইনের কার্যকারিতা আরও দুই বছরের জন্য স্থগিত থাকবে। বুধবার সংসদে বাজেট আলোচনায় প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেন, এটা নিয়ে যেহেতু নানা ধরনের কথা হচ্ছে, এটা আগের মতোই থাকবে।
আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকরের পক্ষে অনড় ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সব পণ্য বিক্রির উপর ১৫ শতাংশ ভ্যাট ধরেই ২০১৭-১৮ অর্থবছরের জন্য চার লাখ ২৬৬ কোটি টাকার বাজেট গত ১লা জুন সংসদে উপস্থাপন করেছিলেন তিনি।
কিন্তু এ নিয়ে বিপুল সমালোচনা তৈরি হয়। পরবর্তী সাধারণ নির্বাচনের দুই বছর আগে এই ভ্যাট আইন কার্যকর না করতে ক্ষমতাসীন দলের সংসদ সদস্যরা আহ্বান জানান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সংসদে বলেন, ব্যবসায়ীরা তাতে সাড়া দিচ্ছেন না। সেভাবেই করে দেবেন, আগামী দুই বছরের জন্য। বর্তমান পদ্ধতিতেই ভ্যাট আদায় বজায় রাখবেন।
ওদিকে, আবগারি শুল্ক বিষয়ে প্রধানমন্ত্রী অর্থমন্ত্রীকে পরামর্শ দেন। আবগারি শুল্ক এক লাখ ১ টাকা থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত ১৫০ টাকা করার এবং এক কোটি টাকা পর্যন্ত মোট তিনটি স্তরে আবগারি শুল্ক আদায় করার পরামর্শ দেন। অর্থাৎ, ২০ হাজার টাকা থেকে এক লাখ টাকা পর্যন্ত কোনো আবগারি শুল্ক দেওয়া লাগবে না। এক লাখ ১ টাকা থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত আবগারি শুল্ক আদায় করা হতো ৫০০ টাকা, প্রস্তাবিত বাজেটে তা ছিল ৮০০ টাকা। প্রধানমন্ত্রী সেটা কমিয়ে ১৫০ টাকা করার জন্য পরামর্শ দিয়েছেন। পাঁচ লাখ টাকা থেকে এক কোটি টাকা পর্যন্ত আরও দুটি স্তরে ভাগ করে আবগারি শুল্ক আদায় করার পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *