ঈদ হউক সবার জন্য “”

Slider লাইফস্টাইল
IMG_20160901_010338
র্দীঘ এক মাস সিয়াম সাধনার পর আসে পবিত্র ঈদুল ফিতর, এই দিনট‌ি  মুসলমান তথা আপামর জনগনে‌র  জন্য একটি উৎসবের দিন। কিন্তুু আমাদের সমাজ ব্যাবস্হায় ঈদের দিনেও কিছু মলিন মুখ খোজে পাওয়া যায়,অর্থাৎ অসহায় দরিদ্র মানুষগুলোর মাঝে কষ্টের ছাপ পরিলক্ষ‌িত হয়। কেউবা বাবু সেজে, আবার কেউবা ছিড়া কাপড় পড়ে অর্থাৎ ধনীর জন্য আনন্দের বন্যা আর দারিদ্রের জন্য চিরচেনা সেই কষ্টের ছাপ। ঈদের দিনে ধনীরা নতুন জামা কাপড় পরে বের হয়, আর যখন একজন দরিদ্র লোক  পুরনো জামা পরে বের হয়, তখন বাস্তবিক অর্থে ঈদের কোন আনন্দই থাকে না, কেননা ঈদ উৎসব হচ্ছে সবর্জনীন, এখানে সকল শ্রেণী পেশার মানুষ যখন সমানভাবে আনন্দ উদযাপন করতে পারবে তখনই ঈদ হবে পরিপূর্ণ আনন্দময়।
আসলে যারা বিত্তশালী তারা যদ‌ি প্রত্যেকে নিজ নিজ আবস্থান হতে একটু সহযোগীতার হাত নিয়ে এগিয়ে আসে সকলের মুখে হাসি ফুটিয়ে তোলার জন্য , তাহলে অন্তত ঈদের দিনে নতুন বস্ত্রহীন মানুষ খুজে পাওয়া দুষ্কর হবে। আমরা যখন আধুনিক বিপনী বিতান গুলো থেকে হাজার হাজার টাকার কেনাকাটা করি, তা থেকে একটু টাকা বাঁচিয়ে অন্তত একজন হতদরিদ্র  মানুষকে একটি জামা কিনে দেই তাহল‌ে যে আত্বতৃপ্ত‌ি  পাওয়া যাবে, এই আনন্দ বা আত্বতৃপ্ত‌ি নিজের জন্য হাজার টাকা দিয়ে  ক‌ে‌না নতুন জামার মাজ‌ে খুজ‌ে  পাওয়া যাবে না। তাই আমি মনে করি  নিজের আততৃপ্তির জন্য হলেও সমাজের ভ‌িত্তবানদ‌ের উচিৎ অন্তত ঈদেকে‌ উপলক্ষ করে হতদরিদ্র্য মানুষের সাহায্যার্থে এগিয়ে আসা ।
ঈদ মানে হাসি, ঈদ মানে খুশি, আর এই হাসি খুশির দিনটাকে পরিপূর্ণ  আনন্দময় করতে হলে সমাজের অসহায় মানুষগুলোকে আনন্দের অংশিদার করতে হবে। তাদের বাদ দিয়ে পরিপূর্ণভাব‌ে আনন্দ উপভোগ করা যাবে না, তাই  ঈদ কে আনন্দ উৎসবে পরিণত করতে হলে, আমাদের সকলের উচিৎ  হতদরিদ্র মানুষদেরকে  ঈদের আনন্দের অংশিদার করা, তবেই ঈদ হয়ে উঠবে পরিপূর্ণ  আনন্দে ভরপুর।
ঈদ হউক সকলের জন্য আনন্দে ভরপুর।  ঈদ মোবারক, সবাইকে ঈদের শুভেচ্ছা।
লেখক
হাফিজুল ইসলাম লস্কর,
শিক্ষক: জামেয়া দারুল উলুম, সিলেট,
নির্বাহী সম্পাদক: সাপ্তাহিক ইউনানী কন্ঠ,
প্রধান সম্পাদক: দৈনিক ফুটন্ত সিলেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *