‘সরকার ১ লাখ ৬৯ হাজার ৬৩৫ জন প্রাথমিক শিক্ষক নিয়োগ দিয়েছে’

Slider জাতীয় শিক্ষা

223942mostafizur-rahman_kalerkantho_pic

 

 

 

 

 

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মো. মোস্তাফিজুর রহমান বলেছেন, সরকার গত আট বছরে স্বচ্ছতার সঙ্গে এক লাখ ৬৯ হাজার ৬৩৫ জন প্রাথমিক শিক্ষক নিয়োগ দিয়েছে এবং তাদের দেশে-বিদেশে উচ্চতর প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এই প্রশিক্ষণলব্ধ জ্ঞান শ্রেণিকক্ষে প্রয়োগ করে শিক্ষার মানোন্নয়নের জন্য তিনি শিক্ষক সমাজের প্রতি আহ্বান জানান।

মন্ত্রী আজ মন্ত্রণালয়ে সম্মেলনকক্ষে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির নেতৃবৃন্দের সঙ্গে প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নে মতবিনিময় সভায় এসব কথা বলেন।

সমিতির নেতৃবৃন্দের বিভিন্ন দাবির প্রেক্ষিতে মন্ত্রী বলেন, শিক্ষক সমাজের অধিকাংশ দাবি ইতোমধ্যে পূরণ করা হয়েছে। সহকারি শিক্ষকদের প্রধান শিক্ষক হিসেবে চলতি দায়িত্ব দেয়ার সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে যা পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হচ্ছে। পুল ও প্যানেলভুক্ত ৪৬ হাজার ৫৪৩ জন শিক্ষককে জাতীয়করণ করা হয়েছে।

এ ছাড়া, ২৬ হাজার ১৯৩ রেজিস্টার্ড বিদ্যালয় শিক্ষকসহ জাতীয়করণ করা হয়েছে। প্রধান শিক্ষকের পদমর্যাদা দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করা হয়েছে। শিক্ষক সমাজের অন্যান্য দাবি-দাওয়া নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা চলছে।

সরকারের পাশাপাশি সারাদেশে প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের হাতে মিড-ডে মিল দিয়ে বিদ্যালয়ে পাঠানোর জন্য অভিভাবকদের উদ্বুদ্ধ করার জন্য মন্ত্রী শিক্ষক সমাজের প্রতি আহ্বান জানান।

মতবিনিময় সভায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. গিয়াস উদ্দিন আহমেদ ও মো. আকরাম আল হোসেন এবং যুগ্ম-সচিব পুলক রঞ্জন সাহা উপস্থিত ছিলেন।

সমিতির সভাপতি মো. নুরুজ্জামান আনসারী ও সাধারণ সম্পাদক মো. আব্দুল্যাহ সরকারসহ অন্যান্য নেতৃবৃন্দ এসভায় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *