সকল মসজিদে একই পদ্ধতিতে খতম তারাবিহ্ পড়ার আহ্বান

Slider সারাদেশ

 

 

175857Islamic_Foundation_kalerkantho_pic

 

 

 

 

পবিত্র রমজানে খতম তারাবিহ্ পড়ার সময় দেশের সকল মসজিদে একই পদ্ধতিতে কুরআন খতমের জন্য মসজিদের ইমাম, মসজিদ কমিটি, মুসল্লি এবং সংশ্লিষ্ট সকলের প্রতি অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

খতম তারাবিহতে প্রথম ৬ দিনে দেড় পারা করে ও পরবর্তী ২১ দিনে এক পারা করে তিলাওয়াতের মাধ্যমে পবিত্র লাইলাতুল কদরে কুরআন খতমের জন্য এ অনুরোধ জানানো হয়।

পবিত্র রমজান মাসে দেশের প্রায় সকল মসজিদে খতম তারাবীহ্তে পবিত্র কুরআনের নির্দিষ্ট পরিমাণ পারা তিলাওয়াত না করার রেওয়াজ চালু আছে। তবে কোন কোন মসজিদে এর ভিন্নতা পরিলক্ষিত হয়। এতে করে বিভিন্ন স্থানে যাতায়াতকারী মুসল্লিদের মধ্যে কুরআন খতমের ধারাবাহিকতা রক্ষা করা সম্ভব হয় না। এই অবস্থায় ধর্মপ্রাণ মুসল্লিদের মধ্যে একটি অতৃপ্তি ও মানসিক চাপ অনুভূত হয়। কুরআন খতমের পূর্ণ সওয়াব থেকেও তারা বঞ্চিত হন।

এ পরিস্থিতি নিরসনকল্পে রমজানের প্রথম ৬ দিনে দেড় পারা করে ৯ পারা এবং বাকি ২১ দিনে ১ পারা করে ২১ পারা তিলাওয়াত করলে ২৭ রমজান রাতে অর্থাৎ পবিত্র লাইলাতুল কদরে কুরআন খতম করা সম্ভব।

এর আগে বিষয়টি নিয়ে দেশবরেণ্য আলেম-ওলামা, পীর-মাশায়েখ ও খতীব-ইমামগণের সাথে আলোচনা হলে তারা এ পদ্ধতিতে খতম তারাবীহ্ পড়ার পক্ষে অভিমত দিয়েলেন। এর ভিত্তিতে অধিকাংশ মসজিদে এ পদ্ধতি অনুসরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *