৪ মাসে দেশে ১৭৭ জন নারী-শিশু ধর্ষণের শিকার

Slider নারী ও শিশু

65917_bher

ঢাকা; দেশে সম্প্রতি ধর্ষণের ঘটনা লাগামহীন ভাবে বেড়ে গেছে বলে মনে করছে অন্যতম মানবাধিকার সংগঠন বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা (বিএমবিএস)। আজ গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে দেশে ক্রমবর্ধমান ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে সংগঠনটি।
বিজ্ঞপ্তিতে বলা হয়, গাজীপুরে শিশু কন্যা সন্তানের ধর্ষণের বিচার না পেয়ে অভিমান ও লজ্জায় কন্যাকে নিয়ে  ট্রেনের নিচে পরে আত্মহত্যা করে বাবা। বনানীর দুই তরুনীর ধর্ষণ ঘটনা নিয়ে দেশব্যাপি চলছে আলোচনার ঝড়। এর মধ্যে গতকাল সাভারের এক গার্মেন্টস শ্রমিক নির্মম গণধর্ষণের শিকার হয়েছে। এর পূর্ববর্তী দিনেও গণ ধর্ষণের শিকার হয়েছে এক শিশু ।
বিএমবিএস এর পর্যবেক্ষণ অনুসারে, গত চার মাসে ১৭৭ জন নারী ও শিশু ধর্ষণের শিকার হয়েছে। এর মধ্যে ৭৬ নারী ও ৭৭ জন শিশু ধর্ষিত হয়। গণ ধর্ষণের শিকার হয় ২৪ জন, ধর্ষণের পর হত্যা করা হয় ৫ জন। ধর্ষণের ঘটনা বেশী সংগঠিত হয় ঢাকা বিভাগে। এর পর চট্টগ্রাম ও রাজশাহীর অবস্থান।
এ বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন সংস্থার চেয়ারম্যান এডভোকেট সিগমা হুদা । তিনি বলেন, ধর্ষণের বিচার কার্যে আমাদের দেশে প্রচুর সময় নেয়া হয়। এর মধ্যে ভিকটিমকে নানা হয়রানির শিকার হতে হয় । তাই অনেক ভিকটিম মামলা করতে চান না। তিনি বলেন, ধর্ষনের সর্বোচ্চ শাস্তির বিধান নিশ্চিত করা গেলে আপাতত পরিস্থিতি নিয়ন্ত্রনে আসবে বলে আমি মনে করি।

সংস্থার নির্বাহী পরিচালক মোস্তফা সোহেল বলেন, দ্রট্টু ধর্ষণের ঘটনা বেড়েই চলেছে। রেহাই পাচ্ছে না শিশুরাও । এর প্রধান কারণ অপরাধীদের বিচার না হওয়া । অপরাধিদের দ্রুত শাস্তির বিধান নিশ্চিত না করলে এ অবস্থা থেকে বের হতে পারবো না আমরা । তিনি আরোও বলেন, নারীর প্রতি সহিংসতা রোধ করতে শুধু সরকার নয়; সকল সামাজিক প্রতিষ্ঠান গুলোকেও ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *