দিনাজপুরে ‘বাঁধন’ এর একযুগ পূর্তি উৎসব

Slider রংপুর সামাজিক যোগাযোগ সঙ্গী

received_1767979610180990

নির্ণয় চৌধুরী ও এস. এম. মনিরুজ্জামান মিলনঃ দিনাজপুর সরকারি কলেজ অডিটোরিয়ামে স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন (বাঁধন) দিনাজপুর সরকারি কলেজ ইউনিটের উদ্যেগে এক মিলনমেলা ও একযুগ পূর্তি উৎসব পালন করা হয়।

বাঁধন দিনাজপুর সরকারি কলেজ ইউনিটের সভাপতি মামুন অর রশীদের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন দিনাজপুর সরকারি কলেজের অধ্যক্ষ জনাব আবু বকর সিদ্দিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ অধ্যাপক সৈয়দ মো হোসেন, উদ্ভিদবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক হাম্মাদুল বারি, প্রাণীবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক একে এম আব্দুল্লাহ, সরল কান্তি সাহাসহ আরও অনেকে।

১৯৯৭ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হল স্বেচ্ছ্বায় রক্তদাতাদের সংগঠন বাঁধন’র যাত্রা শুরু হয়। তার সাত বছর পরে দিনাজপুর সরকারি কলেজে বাঁধন’র আত্নপ্রকাশ ঘটে। ২০০৫ সালের এপ্রিল মাসের ২৮ তারিখে সারা ক্যাম্পাস জুড়ে ফেস্টুন ও  প্রচার প্রচারনার মাধ্যমে কেন্দ্রীয় পরিষদের সহায়তায় বিনামুল্যে রক্তের গ্রুপ নির্নয় করা হয়। সেই থেকে শুরু। এই এপ্রিলে বাঁধন দিনাজপুর সরকারি কলেজ ইউনিট ১২ বছরে পা দিয়েছে।

বর্তমানে দিনাজপুর সরকারি  কলেজ ইউনিটে ৫১ এর অধিক সক্রিয় বাঁধন কর্মী কাজ করে যাচ্ছে। এছাড়াও প্রায় ৫৩৯ জন প্রাক্তন বাঁধন কর্মী আছে, যারা পড়াশোনা শেষ করে কর্মজীবনে প্রবেশ করেছে। বাঁধন দিনাজপুর কলেজ ইউনিট এর বর্তমান সভাপতি মো. মামুন অর রশিদ এবং সাধারণ সম্পাদক মো. ওবায়দুর রহমান।

এ পর্যন্ত বাঁধন দিনাজপুর সরকারি কলেজ ইউনিটের কর্ম তৎপরতা-

• ১২ বছরে বাঁধন দিনাজপুর সরকারি কলেজ ইউনিট ৪৭,৯৮৩ জনের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করেছে।
• ১২ বছরে বাঁধন দিনাজপুর সরকারি কলেজ ইউনিট ১৮,৮৪৬ জন মুমূর্ষের প্রয়োজনে বিনামূল্যে রক্ত সরবরাহ করেছে।
• দৈনিক গড়ে ৫/৬ ব্যাগ রক্ত মুমূর্ষের প্রয়োজনে সরবরাহ করা হয়।
• বিভিন্ন জাতীয় দিবস উদযাপন ও বিনামূল্যে রক্তের গ্রুপ নির্নয়।
• প্রতি বছর সম্মানিত রক্তদাতাদের ফুলেল শুভেচ্ছা ও সনদপত্র প্রদান করা হয়।
• দিনাজপুরসহ আশেপাশের জেলাগুলোর বিভিন্ন এলাকা ও স্কুল কলেজ গুলোতে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *