সোমবার ঢাবিতে আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব শুরু

Slider শিক্ষা সামাজিক যোগাযোগ সঙ্গী সারাদেশ

th

 

 

 

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব। প্রাচীন শিল্প মাধ্যম মূকাভিনয়কে ধারণ ও লালনকারী প্রতিষ্ঠান ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন (ডুমা) আয়োজিত এই উৎসব শুরু হবে আগামী ১৭এপ্রিল।

বর্ণাঢ্য এই উৎসবে অংশ নিচ্ছে জাপান, শ্রীলংকা, ভারত, নেপাল, চীন, ভুটানের জনপ্রিয় শিল্পীরা। এছাড়াও অংশ নেবে বাংলাদেশের মুক্তমঞ্চ নির্বাক দল (গাজিপুর), জেন্টেলম্যান প্যান্টোমাইম (ঢাকা), বেঙ্গল থিয়েটার (ঢাকা), জাহাঙ্গীরনগর থিয়েটার, মাইম আর্ট (ঢাকা), সাইলেন্ট থিয়েটার (চট্টগ্রাম), প্রভাতফেরি (চুয়েট), নর্থ-সাউথ ইউনিভার্সিটি মাইম সোসাইটি, জগন্নাথ ইউনিভার্সিটি মাইম সোসা্ইটি, মাইম অ্যাকশন ময়মনসিংহসহ মোট ১০টি মূকাভিনয় দল।

প্রতিদিন ঢাবির ছাত্র-শিক্ষক কেন্দ্র টিএসসিতে থাকবে উৎসবের মূল আয়োজন। এছাড়াও শহীদ মিনার, কার্জন হল, কলাভবন, শাহবাগসহ পুরো ক্যাম্পাসজুড়েই থাকবে স্ট্রিট শো। আরও থাকছে মূকাভিনয়ের উপর কর্মশালা, সেমিনার, স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে মূকাভিনয় প্রতিযোগিতা এবং পোস্টার প্রদর্শনী।

১৭ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৬টায় আনুষ্ঠানিকভাবে উৎসব উদ্বোধন করবেন বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ধান বাহাদুর অলী (Dhan Bahadur Oli)।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাবি ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। এদিন মুকাভিনয় প্রদর্শনী করবে আয়োজক দল ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন।

তিনদিনের উৎসবে প্রতিদিন সন্ধ্যায় সাড়ে ছয়টায় থাকবে দেশি-বিদেশি বিভিন্ন দলের মূকাভিনয় প্রদর্শনী। ১৯ এপ্রিল রাত ৯টায় অংশগ্রহণকারী দল এবং প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণের মাধ্যমে সমাপ্ত হবে আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব।

এছাড়াও প্রতিদিনের অনুষ্ঠানে জাতীয় সংসদ সদস্য, দেশের খ্যাতনামা সাংস্কৃতিক ব্যক্তিত্ব, শিক্ষাবিদ উপস্থিত থেকে তিনদিনের এই উৎসবকে অর্থবহ করে তুলবে বলে যোগ করে আয়োজকরা।

উল্লেখ্য, ২০১১ সালের ২৭ ফেব্রুয়ারি ‘না বলা কথাগুলো না বলেই হোক বলা’ স্লোগানে ঢাবি শিক্ষার্থী মীর লোকমানের হাত ধরে যাত্রা শুরু করে মূকাভিনয় সংগঠন `ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন।

পথচলার মাত্র ৬ বছরে সংগঠনটি অনেকগুলো জাতীয় মূকাভিনয় উৎসব আয়োজনসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, বিভাগ ও জেলা শহরে তিন শতাধিক মূকাভিনয় প্রদর্শনী করেছে। একই সঙ্গে পুরস্কৃত হয়েছে আন্তর্জাতিক অঙ্গনেও। এরই ধারাবাহিকতায় সংগঠনটি প্রথমবারের মতো আন্তর্জাতিক এই উৎসব আয়োজন করতে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *